বাসস দেশ-৫১ : পানগাঁও আইসিটিকে আরো গতিশীল করতে সবধরণের কার্যক্রম বাস্তবায়ন করা হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

189

বাসস দেশ-৫১
নৌপ্রতিমন্ত্রী-আইসিটি
পানগাঁও আইসিটিকে আরো গতিশীল করতে সবধরণের কার্যক্রম বাস্তবায়ন করা হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঢাকা, ১ নভেম্বর, ২০২০ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদচৌধুরী বলেছেন, পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালকে (আইসিটি) আরো গতিশীল করতে সবধরণের কার্যক্রম বাস্তবায়ন করা হবে। আজ রোববার মন্ত্রণালয়ের সভাকক্ষে পানগাঁও আইসিটির কন্টেইনার হ্যান্ডলিং বৃদ্ধি সংক্রান্ত বৈঠকে সভাপতির বক্তৃতায় তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী পানগাঁও আইসিটি’র কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে একে সুন্দর ও আরো গতিশীল টার্মিনাল করার লক্ষ্যে সকলকে কাজ করার আহবান জানান।
এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, পানগাঁও আইসিটির টার্মিনাল ম্যানেজার গোলাম মো. সারওয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।
অনলাইনে যুক্ত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: শফিকুজ্জামান, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো: খালিদ হোসাইন, পানগাঁও কাস্টমস কমিশনার ইসমাইল হোসেন সিরাজী এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতিনিধি।
সভায় জানানো হয় যে, পানগাঁও আইসিটির মাধ্যমে তুলা আমদানি সহজ এবং কন্টেইনার হ্যান্ডলিং বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দ্রুততম সময়ের মধ্যে পানগাঁও আইসিটির জন্য একটি স্ক্যানার সরবরাহ করবে।
সভায় আরো জানানো হয়, ব্যবসায়িদের পানগাঁও আইসিটি ব্যবহার সহজতর করার লক্ষ্যে বেশ কিছু প্রস্তাবনা রয়েছে। এগুলো হলো-পানগাঁও আইসিটি হতে ঢাকা ইপিজেড পর্যন্ত চারলেন বিশিষ্ট এক্সপ্রেসওয়ে নির্মাণ,কেরানীগঞ্জ এলাকায় একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, পদ্মাসেতুর রেলপথের সাথে পানগাঁও আইসিটিকে যুক্ত করা, ঢাকায় অবস্থিত সুনির্দিষ্ট কিছু ফ্যাক্টরির আমাদানি-রফতানি পণ্য পানগাঁও আইসিটির মাধ্যমে সম্পন্ন করা এবং পানগাঁও আইসিটি হতে পোস্তগোলা সেতুর সংযোগ দু’লেন থেকে চার লেনে উন্নিত করা।
বাসস/সবি/বিকেডি/২১৩১/এবিএইচ