‘এক একটা মনিমুক্তা আমাদের থেকে হারিয়ে যাচ্ছে’ : রফিক-উল হক স্মরণে প্রধান বিচারপতি

267

ঢাকা, ১ নভেম্বর ২০২০ (বাসস) : দেশের বরেণ্য আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হককে স্মরণ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আমার মনে হয়, এক একটা মনিমুক্তা আমাদের থেকে হারিয়ে যাচ্ছে। এটা পূরণ হচ্ছে কিনা তা নিয়ে আমি সন্দিহান। আজ রোববার ১ নভেম্বর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে ব্যারিস্টার রফিক-উল হকের পরিবারের পক্ষ থেকে আয়োজিত দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান বিচারপতি এ কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, আইনের এমন কোন শাখা নাই যেখানে ব্যারিস্টার রফিক-উল হকের বিচরণ ছিল না। আইনের প্রত্যেক শাখা এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো পড়লে ব্যারিস্টার রফিক-উল হকের নাম পাওয়া যায়। রফিক-উল হক সুপ্রিমকোর্টের সাথে ওতপ্রোতভাবে জড়িত। দোয়া মাহফিলে স্বল্প সময়ে রফিক-উল হকের বিশদ আলোচনা করা সম্ভব না উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ওনার জন্য পৃথক একটি আলোচনার অনুষ্ঠান করতে হবে। যেখানে দীর্ঘ সময় ব্যাপি তার জীবনী নিয়ে আলোচনা হবে।
এ সময় তিনি বলেন, প্রয়াত এইসব বিশিষ্ট আইনজীবীদেরকে আমরা যদি স্বরণ না করি তাহলে আমরা নিজেদের হেরিটেজ (ঐতিহ্য) রক্ষা করতে পাররো না। আমাদের একটা গৌরবময় সময় ছিল সেটি আমরা তুলে ধরতে পারবো না।
ব্যারিস্টার রফিক-উল হকের ভাই মঞ্জুর-উল হকের সভাপতিত্বে দোয়া মাহফিলে আরও বক্তৃতা করেন- আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিম, বিচারপতি এমদাদুল হক আজাদ, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
গত ২৪ অক্টোবর হাসাপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা যান সাবেক এটর্নি জেনারেল সুপ্রিমকোর্টের প্রবীণ ও দেশের বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক (৮৫)। যিনি আইনজীবীদের কাছে আইনের বাতিঘর হিসেবে পরিচিত ছিলেন।