বাসস দেশ-৫ : চট্টগ্রামে করোনার সংক্রমণ হার অর্ধেকেরও বেশি কমেছে

128

বাসস দেশ-৫
চট্টগ্রাম-করোনা
চট্টগ্রামে করোনার সংক্রমণ হার অর্ধেকেরও বেশি কমেছে
চট্টগ্রাম, ১ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে ২৪ ঘন্টার ব্যবধানে করোনাভাইরাসের সংক্রমণ হার অর্ধেকেরও বেশি কমে এসেছে। গত ২৪ ঘন্টায় নতুন করে ৩২ জন করোনা শনাক্ত হয়েছেন। সংক্রমণ হার ৪ দশমিক ৪৫ শতাংশ। করোনা আক্রান্তদের একজনের মৃত্যু হয়েছে।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, নগরীর চারটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৭১৯টি নমুনা পরীক্ষা হয়। নতুন শনাক্ত ৩২ জনের মধ্যে শহরের বাসিন্দা ২৬ জন এবং পাঁচ উপজেলার ৬ জন। জেলায় মোট সংক্রমণ রোগীর সংখ্যা এখন ২১ হাজার ২১৬ জন। এদিন একজনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০৪ জনে। এর মধ্যে ২১১ জন শহরের ও ৯৩ জন গ্রামের। উপজেলা পর্যায়ে শনিবার আক্রান্তদের মধ্যে লোহাগাড়ার ২ জন, সাতকানিয়া, বাঁশখালী, বোয়ালখালী ও সীতাকু-ের ১ জন করে রয়েছেন।
রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, সর্বশেষ ২৪ ঘন্টার সংক্রমণ হার ছিল ৪ দশমিক ৪৫ শতাংশ। অথচ এর আগের দিনের হার নির্ণিত হয় ১০ দশমিক ৮০ শতাংশ। গত সাতদিনের গড় হার ৮ দশমিক ২৪ শতাংশ। করোনা রোগীদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন ৩২ জন। ফলে এ পর্যন্ত মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ১৬ হাজার ৫৭৫ জন। বর্তমানে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ১ হাজার ৫৯ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে সবচেয়ে বেশি ৪৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৫ জনের শরীরে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১১৩ জনের নমুনা পরীক্ষায় ১৭ জন করোনা আক্রান্ত শনাক্ত হন। নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) দেয়া একমাত্র নমুনাটিতে সংক্রমণ ধরা পড়ে। বেসরকারি মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৬ জনের নমুনার মধ্যে ৬ জন পজিটিভ হিসেবে চিহ্নিত হন।
চট্টগ্রামের ১০৭ জনের নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় ৩ জন করোনার জীবাণুবাহক পাওয়া যায়।
এদিন নগরীর চারটি ল্যাব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), ইম্পেরিয়াল হাসপাতাল এবং শেভরনে করোনার কোনো নমুনা পরীক্ষা করা হয়নি।
বাসস / জিই / কেএস / কেসি/১৫৩৫/-এএএ