বাসস দেশ-৯ : তামাক নিয়ন্ত্রণআইন বিষয়ে হুইপ ইকবালুর রহিমের সঙ্গে প্রজ্ঞা ও আত্মা’র সাক্ষাত

114

বাসস দেশ-৯
প্রজ্ঞা-আত্মা-হুইপ
তামাক নিয়ন্ত্রণআইন বিষয়ে হুইপ ইকবালুর রহিমের সঙ্গে প্রজ্ঞা ও আত্মা’র সাক্ষাত
ঢাকা, ১ নভেম্বর, ২০২০ (বাসস) : তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রয়োজনীয়তা তুলে ধরতে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের সঙ্গে সাক্ষাত করেছে গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা)-এর একটি প্রতিনিধি দল।
আজ জাতীয় সংসদ ভবনে হুইপ’র কার্যালয়ে সাক্ষাতের সময় তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রয়োজনীয়তা এবং উল্লেখযোগ্য প্রস্তাব সম্পর্কে হুইপকে অবহিত করা হয়। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন করার জন্য্য বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের উদ্যোগ গ্রহণ এবং এবিষয়ে তার সার্বিক সহযোগিতা কামনা করা হয়।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাক্ষাতকালে প্রজ্ঞা এবং আত্মা’র পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের বিষয়সমূহ যেমন, গণপরিবহন ও রেস্তোরা সমূহে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করা, বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির ‘সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি’ বা সিএসআর কার্যক্রম নিষিদ্ধসহ সবধরনের তামাকজাত দ্রব্যের প্রমিত মোড়ক প্রচলন করা সর্ম্পকে আলোকপাত করা হয়।
প্রতিনিধি দলে প্রজ্ঞার পরিচালক মনোয়ার হেসেন, আতœার আহ্বায়ক সিনিয়র সাংবাদিক লিটন হায়দারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/কেসি/১৫১০/-কেজিএ