বাসস দেশ-৭ : কালি কলম সম্পাদক আবুল হাসনাতের ইন্তেকাল

140

বাসস দেশ-৭
আবুল হাসনাত -ইন্তেকার
কালি কলম সম্পাদক আবুল হাসনাতের ইন্তেকাল
ঢাকা, ১ নভেম্বও, ২০২০ (বাসস) : জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সদস্য এবং সাহিত্য শিল্প সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ এর সম্পাদক আবুল হাসনাত ইন্তেকাল (ইন্না লিল্লাহি..রাজিউন)।
জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন জানান, তিনি আজ সকাল আটটায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন । পঁচাত্তর বয়সী এই সাংবাদিক শারিরীক বিভিন্ন জটিলতায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পারিবারিক সূত্রে জানা গেছে আবুল হাসনাত নিউমোনিয়ায় আক্রান্ত ছিলেন। তবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন না। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।
আবুল হাসনাতের স্ত্রী নাসিমুন আরা হক সাংবাদিক। তিনি বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি। তাঁদের একমাত্র মেয়ের নাম দিঠি হাসনাত। তিনি যুক্তরাষ্ট্রপ্রবাসী।
জানা গেছে, আবুল হাসনাতের মরদেহ হাসপাতাল থেকে বাসায় নেওয়া হবে। পরে তাঁর মরদেহ ধানমন্ডি ২৭ নম্বরে বেঙ্গল গ্যালারিতে নেওয়া হবে। বাদ আসর ধানমন্ডির ৭ নম্বর মসজিদে আবুল হাসনাতের জানাজা হবে। পরে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে।
আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্ম গ্রহন করেন। তিনি মাহমুদ আল জামান নামেও লেখালেখি করতেন।
আবুল হাসনাত একজন সাহিত্য সম্পাদক হিসেবে নন্দিত ছিলেন। তিনি দৈনিক সংবাদের সাহিত্য সামযয়িকী দীর্ঘ ২৪ বছর ধরে সুনামের সঙ্গে সম্পাদনা করেন। আমৃত্যু তিনি সাহিত্যপত্রিকা কালি ও কলমের সম্পাদকের দায়িত্ব পালন করেন। একই সঙ্গে চিত্রকলা বিষয়ক ত্রৈমাসিক ‘শিল্প ও শিল্পী’রও তিনি সম্পাদক।
কারো কারো মতে দুই বাংলার সাহিত্য সম্পাদকদেনরমধ্যে তিনি ছিলেন অন্যতম। তাঁর সুদক্ষ সম্পাদনায় সংবাদের সাহিত্য পাতা ছিল তখনকার অন্যান্য কাগজের সাহিত্য পাতার মধ্যে অন্যতম সেরা।
আবুল হাসনাতের প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘জ্যোৎস্না ও দুর্বিপাক, ‘কোনো একদিন ভুবনডাঙায়’, ‘ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল’।
শিশু ও কিশোরদের নিয়ে রচিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘ইস্টিমার সিটি দিয়ে যায়’, ‘টুকু ও সমুদ্রের গল্প’, ‘যুদ্ধদিনের ধূসর দুপুরে’, ‘রানুর দুঃখ-ভালোবাসা’। আবুল হাসনাত ১৯৮২ সালে টুকু ও সমুদ্রের গল্পের জন্য অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার পান। ২০১৪ সালে তাকে বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ দেয়।
বাসস/কেসি/১৪৩০/অমি