নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে ‘কমার্শিয়াল ডিসপ্লে রুম’ উদ্বোধন করলেন দু’দেশের বাণিজ্যমন্ত্রী

572

ঢাকা, ৩১ অক্টোবর, ২০২০(বাসস) : নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে ‘কমার্শিয়াল ডিসপ্লে রুম উদ্বোধন করেছেন দু’দেশের বাণিজ্যমন্ত্রী।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং নাইজেরিয়ার শিল্প, ব্যবসা ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী অতুনবা রিচার্ড আদেনিয়ী আদেবায়ো যৌথভাবে গতকাল এ কমার্শিয়াল ডিসপ্লে রুম’উদ্বোধন করেন। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে যোগদান করেন এবং নাইজেরিয়ার মন্ত্রী সশরীরে উপস্থিত ছিলেন ।
অনুষ্ঠানের শুরুতে হাইকমিশনার মো: শামীম আহসান স্বাগত বক্তব্য রাখেন। উভয় মন্ত্রী হাইকমিশনের উদ্যোগকে স্বাগত জানান এবং বলেন যে এটি বিদেশিদের বিশেষত: নাইজেরিয়ার আমদানিকারক এবং বিনিয়োগকারীদেরকে বাংলাদেশের রপ্তানি পণ্য এবং বিনিয়োগ পরিবেশ সম্পর্কে সম্যক ধারণা প্রদানে ভূমিকা রাখবে।
দু’দেশের মন্ত্রী দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির সাম্প্রতিক প্রবণতার কথা তুলে ধরে দুদেশের স্বার্থে বিশেষ করে বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে সম্ভাবনা অনুসন্ধানের প্রয়োজনীয়তার ওপড় জোর দেন।
উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১১ দশমিক ২৭ মিলিয়ন মার্কিন ডলার (২০১৮-১৯ অর্থবছর) থেকে বৃদ্ধি পেয়ে ১৪৪ দশমিক ৭৫ মিলিয়ন মার্কিন ডলারে(২০১৯-২০ অর্থবছর) দাঁড়িয়েছে।
বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, এ শুভ উদ্যোগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আয়োজিত বছরব্যাপী অনুষ্ঠানমালায় এক নতুন মাত্রা যোগ করলো। আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী নাইজেরিয়ার সাথে ব্যবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক ঘনিষ্ঠতর করার ওপর তাঁর গভীর আগ্রহের কথা ব্যক্ত করেন। টিপু মুনশি সাম্প্রতিক সময়ে স্বাক্ষরিত কয়েকটি সমঝোতা স্মারকসহ অন্যান্য ক্ষেত্রে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে গভীর সন্তোষ প্রকাশ করেন।
নাইজেরিয়ার মন্ত্রী অতুনবা রিচার্ড প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার প্রশংসা করেন এবং বাংলাদেশের বিনিয়োগকারীদের নাইজেরিয়ায় পোশাক শিল্পসহ অন্যান্য খাতে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে বিনিয়োগের আহবান জানান।
এ প্রসঙ্গে নাইজেরিয়ার মন্ত্রী উল্লেখ করেন, নাইজেরিয়া আফ্রিকা মহাদেশীয় মুক্ত বাণিজ্য অঞ্চল যা বিশ্বের সর্ববৃহৎ মুক্ত বাণিজ্য অঞ্চল এবং আগোয়ার সদস্য হওয়ায় আফ্রিকায় এবং যুক্তরাষ্ট্রের বাজারে নাইজেরিয়ায় তৈরি পণ্যের ক্ষেত্রে বাংলাদেশের বিনিয়োগকারীরা শুল্ক ও কোটা মুক্ত সুবিধা লাভ করতে পারবেন। ‘কমার্সিয়াল ডিসপ্লে রুম’ উদ্বোধনের পর উভয় মন্ত্রী ‘নাইজেরিয়ান-বাংলাদেশি চেম্বার অব কমার্স এবং ‘নাইজেরিয়া-বাংলাদেশ বিজনেস এ্যান্ড টেকনোলজি ফোরাম এর উদ্বোধন করেন।
চেম্বারের সভাপতিদ্বয় দুদেশের মধ্যে ব্যবসায়িক ও অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালনের দৃঢ় ইচ্ছা ব্যক্ত করেন।
অনুষ্ঠান শেষে উভয় মন্ত্রী পরস্পরকে দেশ সফরের আমন্ত্রণ জানান এবং তাঁরা আমন্ত্রণ সাদরে গ্রহণ করেন।
অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বাণিজ্য সচিব ড. মো: জাফর উদ্দীন, বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠকর্মকর্তা, নাইজেরিয়ার উর্ধ্বতন কর্মকর্তা এবং নাইজেরিয়ার বিভিন্ন চেম্বার ও বাণিজ্যিক
নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।