বাসস বিদেশ-১২ : ইরাকে গ্যাস পাইপ লাইনে হামলায় দুই শিশু নিহত

207

বাসস বিদেশ-১২
ইরাক-হামলা
ইরাকে গ্যাস পাইপ লাইনে হামলায় দুই শিশু নিহত
বাগদাদ, ৩১ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক) : ইরাকের একটি গ্যাস পাইপলাইন লক্ষ্য করে এক হামলায় বিস্ফোরণে শনিবার দুই শিশু নিহত হয়েছে। এ সপ্তাহে ইতোপূর্বে দেশটির উত্তরাঞ্চলে আরো একটি বিস্ফোরণের পর এ ঘটনা ঘটলো। দেশটির কর্তৃপক্ষ এ কথা জানায়। খবর এ্এফপি’র।
রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, বাগদাদের দক্ষিণে মুথান্না প্রদেশে সর্বশেষ বিস্ফোরণে দুই শিশু নিহত ও অপর অন্তত ২৮ জন আহত হয়েছে। ঘটনাটির তদন্ত শুরু হয়েছে।
শুক্রবার রাতে কুর্দিস্তান আঞ্চলিক সরকার প্রকাশিত এক বিবৃতিতে দেশটির উত্তরে একটি তেল পাইপলাইন লক্ষ্য করে এক বিস্ফোরণ ঘটানোর পর এই হামলা হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, বুধবার সন্ধ্যায় স্বায়ত্তশাসিত অঞ্চল তুরস্কের সিহান বন্দরে যাওয়ার রাস্তার পাইপলাইনে সন্ত্রাসী হামলার পর সেখানকার তেল রফতানি স্থগিত করা হয়।
বিষ্ফোরণটি ঠিক কোন অঞ্চলে হয়েছে বা এর পেছনে কে বা কারা থাকতে পারে সে সম্পর্কে এতে নির্দিষ্ট কওে কিছু বলা হয়নি।
কুর্দিদের নির্মিত পাইপলাইনে দৈনিক ৬লাখ ব্যারেল ধারণ ক্ষমতা রয়েছে। তবে ওপেকের চাহিদা অনুযায়ী বর্তমানে তাদের নিয়ন্ত্রণাধীনে গড়ে ৩লাখ বিপিডি রফতানি হয়।
ইরাকি সরকারের বাজেটের প্রায় ৯০ শতাংশ আয় আসে তেল রফতানি থেকে।
তুরস্কের মতো ইরাকি স্বায়ত্বশাসিত অঞ্চল হিসেবে খ্যাত কুর্দিস্তানেও কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-এর ঘাঁটি রয়েছে। দলটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করা হয়।
বাসস/ অনু-জেজেড/২১৪০/এবিএইচ