রেল যোগাযোগ ব্যবস্থাকে বাদ দিয়ে দেশের উন্নয়নের কথা চিন্তাই করা যায় না : রেলপথ মন্ত্রী

530

মাগুরা, ৩১ অক্টোবর, ২০২০ (বাসস) : রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন, রেল যোগাযোগ ব্যবস্থাকে বাদ দিয়ে দেশের উন্নয়নের কথা চিন্তাই করা যায় না।
আজ মাগুরা জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এক জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে ফরিদপুর জেলার কামারখালী থেকে মধুখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত নতুন ব্রডগেজ লাইন নির্মাণ প্রকল্পের এলাইনমেন্ট অনুযায়ী কয়েকটি জায়গা পরিদর্শন করেন মন্ত্রী।
সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রহমান, স্থানীয় সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান সহ স্থানীয় দলীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
রেলপথ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলওয়েকে অধিক গুরুত্ব দিয়েছেন। আর এজন্যই উন্নত দেশের মতো পরিকল্পনা করে রেলখাতের উন্নয়নের চিন্তা করা হচ্ছে।
তিনি বলেন, রেলওয়ে খাত এক সময় অবহেলিত ছিল। যে দেশ যত উন্নত সে দেশের যোগাযোগ ব্যবস্থাও ততটাই উন্নত।
নুরুল ইসলাম সুজন বলেন, দেশের প্রতিটি জেলায় রেল সংযোগ স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।
বর্তমানে ১০৭ টি স্টেশন বন্ধ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, নতুন জনবল নিয়োগের মাধ্যমে স্টেশনগুলো চালু করা গেলে বেশি সংখ্যক যাত্রী পরিবহন করা সম্ভব হবে।
মাগুরা পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প সম্পর্কে সুজন বলেন, নতুন রেললাইন নির্মাণের মাধ্যমে মাগুরা জেলায় রেল যোগাযোগ স্থাপন করা হবে। এটি নির্মাণের ক্ষেত্রে এলাইনমেন্ট অনুযায়ী কিছু মানুষের আপত্তি রয়েছে। সেটি জানার জন্য সরেজমিনে পরিদর্শন করলাম।
তিনি আরো বলেন, এ সকল সমস্যা মিটিয়ে আগামী জানুয়ারী মাসের মধ্যে কাজ শুরু করা হবে।