পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের প্রতিযোগিতা জমিয়ে তুললো রাজস্থান

235

আবু ধাবি, ৩১ অক্টোবর, ২০২০ (বাসস) : কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসরে প্লে-অফে দৌঁড়ের প্রতিযোগিতা জমিয়ে তুললো রাজস্থান রয়্যালস। গতরাতে আসরের ৫০তম ম্যাচে রাজস্থান ৭ উইকেটে হারিয়েছে পাঞ্জাবকে।
এই ম্যাচ শেষে ১৩ ম্যাচে পাঞ্চাব-রাজস্থান ও কলকাতা নাইট রাইডার্সের পয়েন্ট সমান ১২ করে। ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে প্লে-অফের দৌঁড়ে আছে সানরাইজার্স হায়দারাবাদও। ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়েও প্লে-অফ নিশ্চিত করতে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু-দিল্লি ক্যাপিটালস। ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে একমাত্র দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। অর্থাৎ প্লে-অফের শেষ তিনটি স্থানের জন্য লড়াই করছে ব্যাঙ্গালুরু-দিল্লি-পাঞ্চাব-রাজস্থান-কলকাতা ও হায়দারাবাদ। ১৩ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থাকলেও, অনেক মারপ্যাচের হিসাব-নিকাশের এখনো প্লে-অফের আশা আছে চেন্নাই সুপার কিংসের।
প্লে-অফের পথে এগিয়ে থাকতে টস হেরে প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইলের ৯৯ রানের সুবাদে বড় স্কোরই করে পাঞ্চাব। ২০ ওভারে ৪ উইকেটে ১৮৫ রান পায় তারা। ৬টি চার ও ৮টি ছক্কায় ৬৩ বলে নিজের ইনিংসটি সাজান গেইল। ১ রানের জন্য সেঞ্চুরি না পেলেও, এই ইনিংসের মাধ্যমে টি-টুয়েন্টি ক্রিকেটে ১হাজার ছক্কাও পূর্ণ করে রেকর্ড গড়েন গেইল।
প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে জিততেই হবে এমন সমীকরনে ১৮৬ রানের লক্ষ্যে খেলতে নামে রাজস্থান। ইংল্যান্ডের বেন স্টোকসের ২৬ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় মারমুখী ৫০, সাঞ্জু স্যামসনের ২৫ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ঝড়ো ৪৮ রানে জয়ের পথে টিকে থাকে রাজস্থান।
পরবর্তীতে অধিনায়ক অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের ২০ বলে ৩১ ও ইংল্যান্ডের জশ বাটলারের ১১ বলে ২২ রানে জয় নিশ্চিত হয় রাজস্থানের। ম্যাচ সেরা হন স্টোকস।