দেশে বনায়ন ২৫ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

376

ঢাকা, ৩০ অক্টোবর, ২০২০(বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো: শাহাব উদ্দিন বলেছেন, দেশে বনায়ন ২৫ শতাংশে উন্নীত করার লক্ষ্যে সরকার কাজ করছে। এ লক্ষ্য নিয়ে চলতি বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ১০ মিলিয়ন বৃক্ষের চারা রোপণ করা হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যায় ১৩৬টি দেশের সংগঠন গ্রুপ-৭৭ গায়ানায় আয়োজিত ‘ইকোসিস্টেম বেজড এপ্রোচেস টু ক্লাইমেট চেইঞ্জ’ শীর্ষক মন্ত্রীপর্যায়ের ওয়েবিনাওে বক্তৃতাকালে মন্ত্রী এসব কথা বলেন।
ওয়েবিনারে আইইউসিএন-এর মহাপরিচালক ড. ব্রুনো ওবেরলে এবং ব্রাজিল, পাপুয়া নিউগিনির মন্ত্রীবর্গ ও সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞগণ বক্তব্য রাখেন।
পরিবেশ মন্ত্রী বলেন, সরকার বৃক্ষ, মাছ এবং ফলের উৎপাদন বৃদ্ধির বিষয়ে আন্তরিকভাবে কাজ করছে। উপকূলীয় বনরক্ষায় বনের ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর বিকল্প আয়েরও ব্যবস্থা করা হচ্ছে।
তিনি বলেন, প্রবাল এবং ম্যানগ্রোভ বনাঞ্চল উপকূলীয় ভাঙ্গন থেকে দেশকে রক্ষা করে। ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের প্রভাব হ্রাসেও এটি ভূমিকা রাখে। বাংলাদেশ সরকার সুন্দরবনসহ উপকূলীয় এলাকার বনরক্ষায় ব্যাপক ভিত্তিতে বৃক্ষরোপণ কার্যক্রম বাস্তবায়ন করছে।
বিশ্ব নেতৃবৃন্দের উদ্দেশ্যে তিনি বলেন, সকল দেশকে পরিবেশ এবং প্রতিবেশ সংরক্ষণপূর্বক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। প্রকৃতিকে প্রাধান্য দিয়ে সকল সমস্যার সমাধান খুঁজতে হবে।