চট্টগ্রামে আরো ৯১ জনের শরীরে করোনা শনাক্ত

321

চট্টগ্রাম, ৩০ অক্টোবর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে আরো ৯১ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৭ দশমিক শূন্য ১ শতাংশ। এ সময়ে করোনায় আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্ট থেকে জানা যায়, বৃহস্পতিবার নগরীর ৬টি এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১ হাজার ২৯৮টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ৯১ জনের মধ্যে শহরের বাসিন্দা ৬৯ জন এবং ৯ উপজেলার ২২ জন। ফলে জেলায় মোট করোনা-সংক্রমিতের সংখ্যা এখন ২১ হাজার ৯২ জন। এর মধ্যে শহরের ১৫ হাজার ৪৫২ জন এবং গ্রামের ৫ হাজার ৬৪০ জন।
উপজেলার মধ্যে সবচেয়ে বেশি ৬ জন আক্রান্ত মিরসরাইয়ে। হাটহাজারী ও বাঁশখালীতে ৪ জন করে, রাউজান ও চন্দনাইশে ২ জন করে এবং বোয়ালখালী, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি ও সীতাকু-ে ১ জন করে শনাক্ত হয়েছেন।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বাসস’কে জানান, ‘বৃহস্পতিবার সংক্রমণের হার কিছু কমেছে। বুধবার ৯৮ জন করোনা আক্রান্ত এবং সংক্রমণ হার ৯ দশমিক ৩৪ শতাংশ রেকর্ড হয়েছিল। করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। মৃতের সংখ্যা ৩০২ জনই রয়েছে। রোগমুক্ত হয়েছেন ৩৬ জন। ফলে চট্টগ্রামে মোট সুস্থতার সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৬ হাজার ৫০৮ জনে। বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ৪৯ জন।’
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৫৭৪ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জন পজিটিভ পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৬৭ জনের নমুনার মধ্যে ৩৯ জন করোনার জীবাণুবাহক শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৯টি নমুনার ৮টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে।
নগরীর বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে শেভরনে ১১৯, ইম্পেরিয়াল হাসপাতালে ৩৪ এবং মা ও শিশু হাসপাতালে ১০৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ৪, ১১ ও ৯ জনের দেহে করোনারভাইরাস থাকার প্রমাণ মেলে। চট্টগ্রামের ৪৯টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় ৪ জনের রিপোর্ট পজিটিভ আসে।
এদিন, নগরীর সরকারি অপর দুই পরীক্ষা কেন্দ্র ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এবং জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) কোনো নমুনা পরীক্ষা করা হয়নি।