বাসস দেশ-১৪ : নদী দখলমুক্ত করতে কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ প্রতিষ্ঠান কমিটির

95

বাসস দেশ-১৪
কমিটি- সরকারি প্রতিষ্ঠান
নদী দখলমুক্ত করতে কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ প্রতিষ্ঠান কমিটির
ঢাকা, ২৯ অক্টোবর, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির সভায় উচ্ছেদ অভিযান পরিচালনা অব্যাহত রেখে দখলমুক্ত করে নদী দূষণরোধে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি আ, স, ম, ফিরোজের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, মো. মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম এবং মুহিবুর রহমান মানিক সভায় অংশগ্রহণ করেন
সভায় নৌপথ সচল রাখতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)’র ড্রেজিং কার্যক্রম, নৌপথে যাত্রীদের ভোগান্তি দূর করতে লঞ্চের রোটেশন প্রথা বাতিলকরণে বিআইডব্লিউটিএ গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়। এছাড়া নৌদুর্ঘটনা হ্রাসে ফিটনেসবিহীন নৌযান চলাচল বন্ধে বিআইডব্লিউটিএ’র গৃহীত পদক্ষেপ, নদী দখল ও দূষণ প্রতিরোধে জাতীয় নদী রক্ষা কমিশনের গৃহীত কার্যক্রম, আর্থ সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিতকল্পে জাতীয় নদী রক্ষা কমিশনের গৃহীত পদক্ষেপ এবং প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় ।
এতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে নৌপথকে সচল রাখতে ড্রেজিংকৃত পলিমাটি বা বালি পুনরায় নদীতে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলা এবং নদী ভাঙ্গনরোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ ও ভাঙ্গনরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় নৌপথে যাত্রীদের ভোগান্তি দূরীকরণে নৌ টার্মিনালে প্রবেশে টিকিটের অনিয়ম ও চাঁদাবাজি বন্ধ করার সুপারিশ করা হয় ।
সভায় নদী খনন, নদী দূষণ ও দখল রোধসহ সকল কার্যক্রমে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরসমূহের প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সমন্বয় সাধনের মাধ্যমে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয় ।
সভায় নদী দখল ও দূষণরোধে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠান চিহ্নিত করে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোকে উচ্ছেদ করে দখলমুক্ত করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬৪৫/-এএএ