প্রযুক্তির সঠিক ব্যবহার ছাড়া কাঙ্খিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয় : পলক

1613

ঢাকা, ২৮ অক্টোবর ,২০২০ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহদমদ পলক বলেছেন, প্রযুক্তির সঠিক ব্যবহার ছাড়া কাঙ্খিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব নয়।
‘ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে বর্তমান সরকার এ খাতে দক্ষ মানব দক্ষ মানব সম্পদ তৈরিতে ইতোমধ্যেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। দক্ষ মানব-সম্পদ গড়ে তুলতে স্কুল-পর্যায়ের শিক্ষার্থীদের কোডিংসহ তথ্যপ্রযুক্তি শেখানোর উদ্যোগ নেয়া হয়েছে।
জুনাইদ আহমদ পলক আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) মিলনায়তনে প্রথমবারের মতো হংকং আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় (ব্লকচেইন অলিম্পিয়াড-২০২০) অংশ নিয়ে অসামান্য সাফল্য অর্জন করার স্বীকৃতি স্বরূপ বাংলাদেশের ১২টি দলকে সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি জুম অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।
প্রতিমন্ত্রী বলেন, ব্লকচেইন, ইন্টারনেট অব থিংস, রোবোটিকসের মতো ফ্রন্টিয়ার প্রযুক্তি সম্পর্কে ধারনা পেতে দেশে ৩০০টি স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা করা হচ্ছে। যাতে ভবিষ্যতে তারা চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগি দক্ষ মানুষ হয়ে গড়ে উঠতে পারে।
ই-ফাইলিংয়ে বাংলাদেশ পৃথিবীর অনেক দেশের চেয়ে অনেক এগিয়ে রযেছে উল্লেখ করে তিনি বলেন, করোনাকালীন ৭ মাসে ১০ লাখ ই-ফাইলের কাজ সম্পন্ন হয়েছে। সরকার ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক উদ্ভাবণী সমাধান তৈরিতে শিক্ষাার্থী ও তরুণদের উৎসাহিত করছে, যাতেকরে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য খাতে তা ব্যবহার করে সাশ্রয়ী সেবা প্রদান করা যায়।
প্রতিমন্ত্রী বলেন, আইটি খাতে বিনিয়োগ বৃদ্ধ ও দক্ষ মানব সম্পদ তৈরিতে সারা দেশে ২৮টি হাই-টেক/আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে নির্মিত যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে কয়েকটি বিদেশী কোম্পানীসহ ৪৮টি কোম্পানী ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। তিন বছরেরও কম সময়ে এ পার্কে দেড় হাজারের অধিক কর্মসংস্থান হয়েছে।
বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে এ অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ’র (বিসিওএলবিডি) আহ্বায়ক ও বুয়েটের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, অধ্যাপক ড. জাফর ইকবাল, এলআইসিটি’র প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম ও পলিসি এডভাইজার সামি আহমেদ,বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, হংকং ব্লকচেইন সোসাইটির সভাপতি ড. লরেন্স মা ও বিসিওএলবিডি’র সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম বক্তৃতা করেন।
অনুষ্ঠানে, ২০২১ সালে ঢাকায় আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতার আয়োজন উপলক্ষ্যে বিসিসি ও ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ’র মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।
নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিসিসি’র পরিচালক (প্রশিক্ষণ) এনামুল কবির ও ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ’র (বিসিওএলবিডি) সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম।
এ বছর হংকং আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় ১২টি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় ৬টি মূল পুরস্কারের মধ্যে বাংলাদেশের ডিউই নিমবাস আইবিসিওএল বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড ও ডিজিটাল ইনাভেশন পায় আইবিসিওএল ২০২০ সিলভার মেডাল। তবে,১২টি দলকেই অ্যাওয়ার্ড অব মেরিট প্রদান করা হয়।
এই অনষ্ঠানে ১২টি দল ছাড়াও হংকং আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতা- ২০২০’র আয়োজক, বিচারক ও মেন্টরদেরকে সনদ প্রদান করা হয়।