বাসস দেশ-৩২ : ঐতিহাসিক ছয় দফা ছিল বাঙালি জাতির মুক্তিসনদ : শিল্পমন্ত্রী

622

বাসস দেশ-৩২
ছয় দফা-শিল্পমন্ত্রী
ঐতিহাসিক ছয় দফা ছিল বাঙালি জাতির মুক্তিসনদ : শিল্পমন্ত্রী
ঢাকা, ৫ আগস্ট, ২০১৮ (বাসস) : ঐতিহাসিক ছয় দফাকে বাঙালি জাতির মুক্তিসনদ উল্লেখ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, এটি ছিল বাঙালি জাতির স্বাধীনতার ভিত্তি ও স্বাধীনতা আন্দোলনের প্রাণশক্তি। এ সত্য মর্মে মর্মে উপলব্ধি করতে পেরেই তৎকালীন পাকিস্তানি শাসক গোষ্ঠী তা মেনে নেয়নি। একটি সুখী, আত্মনির্ভরশীল ও স্বাধীন জাতি হিসেবে পৃথিবীর বুকে বাঙালি জাতিকে আত্মপ্রকাশের সুযোগ করে দিতেই বঙ্গবন্ধু ঐতিহাসিক ছয় দফা ঘোষণা করেছিলেন। ছয় দফার ধারাবাহিকতায় স্বাধীন বাংলাদেশের জন্ম হয়েছে বলে তিনি মন্তব্য করেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত ‘বাঙালির জাতীয় মুক্তির সংগ্রাম : বঙ্গবন্ধুর ছয় দফা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আজ এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ আবদুল মান্নান ইলিয়াসের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। এতে জাতীয় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ এম.পি এবং দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খান আলোচনায় অংশ নেন।
শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের মহাসড়ক ধরে বাংলাদেশকে এগিয়ে নিয়ে বঙ্গবন্ধুর আর্থসামাজিক মুক্তির লক্ষ্যকে পরিপূর্ণ করেছেন। স্বাধীনতার আগে আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু এবং স্বাধীনতার পর আওয়ামী লীগ ও শেখ হাসিনার হাত ধরেই এদেশের সকল উন্নয়ন হয়েছে।
বাসস/তবি/এমএমবি/২৩৩৫/এবিএইচ