বাসস ক্রীড়া-৮ : অবশেষে পদত্যাগ করলেন বার্তোমেউ

152

বাসস ক্রীড়া-৮
ফুটবল-বার্সেলোনা-বার্তোমেউ-পদত্যাগ
অবশেষে পদত্যাগ করলেন বার্তোমেউ
মাদ্রিদ, ২৮ অক্টোবর ২০২০ (বাসস/এএফপি): শেষ পর্যন্ত পদত্যাগ করলেন বার্সেলোনা ক্লাব সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। বৃহস্পতিবার পরিচালনা পরিষদের সদস্যদের নিয়ে পদত্যাগ করেছেন তিনি। তবে পদত্যাগের আগে তিনি বার্সেলোনার ‘ইউরোপীয় সুপার লীগে’ খেলার বিষয়টি অনুমোদন দিয়ে গেছেন।
কাতালান ক্লাবের আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিসহ সমর্থকদের জোড়ালো চাপের মুখে নতি স্বীকার করে অনাস্থা ভোটের আগেই সদলবলে পদত্যাগ করেছেন বার্তোমেউ।
তার এই পদত্যাগে মেসির ভবিষ্যতেরও উপরও প্রভাব ফেলতে পারে। যাকে বেস্টন করে নতুন প্রকল্প দাঁড় করানো হচ্ছে। গত আগস্টে ক্লাব পরিচালনায় ঘটাতি থাকার অভিযোগ তুলে বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন মেসি।
আনুষ্ঠানিক ঘোষনায় বার্তোমেউ বলেন, ‘আমি বোর্ডের বাকী সদস্যদেরকে আমার এই পদত্যাগের বিষয়টি অবগত করেছি। সব পরিচালকরা একমত এ সমন্বিত সিদ্ধান্তটি নেয়া হয়েছে।
তবে ‘ভবিষ্যৎ ইউরোপীয় সুপার লীগের’ ধারনাটি তারই উদ্ভাবিত , যার ঢেউ কাতালানিয়া পেরিয়ে আছড়ে পড়েছে গোটা ইউরোপে। বার্তোমেউ বলেন,‘ সোমবার তিনি ‘ভবিষ্যৎ ইউরোপীয় সুপার লীগে বার্সেলোনার অংশগ্রহনের বিষয়টি অনুমোদন দিয়েছেন। যেখানে ক্লাবগুলোর আর্থিক স্থিতিশীলতার নিশ্চয়তা দেয়া হয়েছে।’
বার্তোমেউর পদত্যাগে নতুন সভাপতি নিয়োগে আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন দিতে হবে। অচিরেই এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। নতুন কার্য্যনির্বাহী পরিষদ নির্বাচনের আগে সাময়িকভাবে একটি ম্যানেজমেন্ট বোর্ডকে দায়িত্ব দেওয়া হবে। তারাই ক্লাবের দৈনন্দিন কাজ দেখভাল করবেন।
ইতোমধ্যে বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বাজে সভাপতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বার্তোমেউ। ৫৭ বছর বয়সী এই কর্মকর্তার ছয় বছরের শাসনামলে ক্লাবের পারফর্মেন্সের নাটকীয় অবনতি ঘটে। এমন অবস্থা দেখে ক্লাব ছেড়ে যাবার চেস্টা করেন সর্বকালের সেরা ফুটবল তারকা মেসি।
২০১৪ সালে ক্লাব সভাপতির দায়িত্ব পাওয়া বার্তোমেউয়ের প্রতি খেলোয়াড় ও সমর্থকদের অসন্তোষ দানা বেঁধেছিল আগেই। গত অগাস্টে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর মেসি ক্লাব ছাড়ার ঘোষণা দিলে অস্থির পরিস্থিতির সৃষ্টি হয়। সভাপতির পদত্যাগের দাবিতে রাস্তায় নেমে আসে ক্লাব সমর্থকরা।
কিছুদিন টানাপোড়েন চলার পর অনিচ্ছা স্বত্বেও আগামী বছর চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত ক্লাবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন মাহাতারকা মেসি। তবে বার্তোমেউয়ের কড়া সমালোচনা করেন আর্জেন্টাইন তারকা।
মেসি ক্লাবে থেকে গেলেও বার্তোমেউয়ের অবস্থান নড়বড়ে হয়ে পড়েছিল। মেয়াদ শেষের আগেই তাকে সরাতে ক্লাবের ২০ হাজার সদস্য অনাস্থা ভোট আয়োজনের পক্ষে নিজেদের মত দেয়। প্রাথমিকভাবে আগামী রোববার ও সোমবার তা আয়োজনের কথা ছিল। অবশ্য তার আগেই সব কিছুর অবসান হলো।
বার্তোমেউ’র উত্তরসুরী হিসেবে সভাপতি প্রার্থী হতে পারেন ভিক্টর ফন্ট ও জোয়ান লাপোর্তা। কোচ হিসেবে নিয়োগের আশ^াস দিয়ে ফন্ট তার নির্বাচনী প্রচারণায় সঙ্গী করেছেন বার্সেলোনার সাবেক মিডফিল্ডার জার্বি হার্নান্দেজকে। অপরদিকে পেপ গার্দিওলার অধীনে বার্সেলোনার সোনালী সময়ে এই ক্লাবের সভাপতি ছিলেন ল্যাপোর্তা।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৫৭/স্বব