শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহবান শিক্ষামন্ত্রীর

739

ঢাকা, ৫ আগস্ট, ২০১৮ (বাসস) : দেশের সকল শিক্ষার্থীকে রাজপথ ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ।
শিক্ষামন্ত্রী আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সস্টিটিউট মিলনায়তনে ঢাকা মহানগরীর সকল কলেজের (সরকারি-বেসরকারি) অধ্যক্ষ ও উপাধ্যক্ষ এবং মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকদের এক সেমিনারে এ আহবান জানান।
শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘নতুন প্রজন্মকে আধুনিক যুগের উপযোগী দক্ষতা দিতে চাই। তোমরা ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করতে রাজপথ ছেড়ে পড়াশোনায় মনোযোগ দাও। ভবিষ্যতে আরো বড় দায়িত্ব পালন করতে হবে।’
শিক্ষামন্ত্রী বলেন,‘শিক্ষার্থীরা যে উদ্দেশ্যে আন্দোলন করেছিলেন,তা সফল হয়েছে। অনিয়ম-অসংগতির বিরুদ্ধে তাদের চেষ্টা সফল হয়েছে, তাদের এই অর্জন ধরে রাখার জন্য এ পরিস্থিতি আর চলতে দেয়া যায় না।’
তিনি বলেন,‘স্বার্থান্বেষী মহল গুজব রটিয়ে শিক্ষার্থীদের ক্ষতি করতে পারে।তাই তাদের ক্লাসে ফিরে যেতে হবে।এমন কিছু করা যাবে না,যাতে তাদের এ সাফল্য হারিয়ে যায়। এতে সুযোগ-সন্ধানীরা সুযোগ নিতে পারে।’
দু’জন শিক্ষার্থীর মৃত্যুর ঘটনাকে মর্মান্তিক উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের সকল দাবি মেনে নিয়েছেন। এগুলো বাস্তবায়ন করা হচ্ছে।
শিক্ষামন্ত্রী কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষদের উদ্দেশে বলেন, প্রতিষ্ঠানের প্রধান হিসেবে ছাত্র-অভিভাবকদের সাথে আলোচনা করতে হবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে শিক্ষার্থীদের সাথে আলাপ করে তাদেরকে শ্রেণিকক্ষে নিয়ে আসতে হবে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।
সচিব বলেন,কোন শিক্ষার্থী কোন অবস্থাতেই যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেটা নিশ্চিত করতে হবে। তাদেরকে পাঠক্রমে, ক্লাসরুমে ফিরে আসতে হবে।