বাসস দেশ-২৫ : নারী ও শিশুদের সহায়তায় কুইক রেসপন্স টিম ও হটলাইন উদ্বোধন

165

বাসস দেশ-২৫
ডিএমপি-হটলাইন
নারী ও শিশুদের সহায়তায় কুইক রেসপন্স টিম ও হটলাইন উদ্বোধন
ঢাকা, ২৭ অক্টোবর, ২০২০ (বাসস) : নারী ও শিশুদের সহিংসতা রুখতে এবং তাদের দ্রুত সহায়তা প্রদানের লক্ষ্যে কুইক রেসপন্স টিম (কিউআরটি) ও হটলাইন উদ্বোধন করা হয়েছে।
ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম মঙ্গলবার তেজগাঁও থানা কম্পাউন্ডে উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন বিভাগের অধীনে এই টিমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এসময় কুইক রেসপন্স টিমের জন্য একটি গাড়ি ও হটলাইন ০১৩২০০৪২০৫৫ নম্বরসহ মোবাইল ফোন হস্থান্তর করেন ডিএমপি কমিশনার।
তিনি বলেন, এখানে সার্বক্ষণিক একটা গাড়ি থাকবে। পরবর্তীতে আরও গাড়ি যোগ হবে। ৯৯৯-এর মতো একটা শক্ত টিম গঠনের লক্ষ্যে কাজ করা হচ্ছে।
ডিএমপি কমিশনার বলেন, সামাজিক অপরাধগুলো, যেমন ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা সরাসরি প্রতিরোধ করার উপায় একটু কঠিন। এজন্য কুইক রেসপন্স টিম গঠন ও হটলাইন চালু করা হয়েছে। নারীরা রাস্তায় বা অন্য কোথাও অনিরাপদ বোধ করলে বা বিপদে পড়লে এই টিমের হটলাইনে যোগাযোগ করে তাৎক্ষণিক সাহায্য নিতে পারবেন। নারীদের অসুবিধা শুনতে ও সামাজিক নির্যাতন প্রতিরোধ করতে একটি বিশেষ টিমের প্রয়োজন অনুধাবন করে কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে।
পুলিশ সদস্যদের মানবিক হওয়ার শিক্ষা দেওয়া হচ্ছে উল্লেখ করে কমিশনার বলেন, থানায় ভিকটিম আসলে কিভাবে মানবিক সহায়তা দিতে হবে তা শেখানো হচ্ছে। প্রতিটি থানায় নারী ও শিশু সহায়তা ডেস্ক রাখা হয়েছে, যেখানে নারী কর্মকর্তাদের পদায়ন করা হবে।
ডিএমপির এই বিভাগ ভিকটিমকে কাউন্সিলিং, সহায়তা, আইনী পরামর্শ, পূনর্বাসন, অভিভাবকের নিকট হস্থান্তরসহ নানাবিধ কাজ করছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, নৌবাহিনী এক কর্মকর্তার মারধরের মামলা অত্যন্ত গুরুত্বসহকারে তদন্ত করা হচ্ছে। এ মামলার তদন্ত পুলিশ প্রভাবমুক্তভাবে কাজ করছে। দ্রুততম সময়ের মধ্যে তদন্ত করে এই মামলার অভিযোগপত্র দাখিল করা হবে বলেও জানান তিনি।
ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি, জাতীয় মানববাধিকার কমিশনের প্রতিনিধিসহ বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/১৯৫০/-এমএন