বাসস দেশ-২০ : চট্টগ্রামে প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব

290

বাসস দেশ-২০
চট্টগ্রাম-বিসর্জন
চট্টগ্রামে প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব
চট্টগ্রাম, ১১ অক্টোবর, ২০২০ (বাসস) : চট্টগ্রাম নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব। এসময় উলুধ্বনি, শঙ্খ ও ঢোল বাজিয়ে পানিতে ভাসানো হয় প্রতিমা।
বিসর্জনের সময় আনন্দের পাশাপাশি ভক্তদের মধ্যে বিষাদেরও ছাপ ছিল। চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্রসৈকতে প্রতিমা বিসর্জনের সময় মানুষের ঢল নামে।
এসময় চারদিকে খোল-করতাল আর ঢাকের বাজনার সঙ্গে নাচছিলেন কয়েক হাজার মানুষ। কেউ কেউ দেব-দেবীর উদ্দেশ্যে দিচ্ছিলেন উলুধ্বনি।
এই বিসর্জনের মাধ্যমে শেষ হলো বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজন শারদীয় দুর্গোৎসব। দুর্গাপূজার দশমীর দিনে প্রতি বছরের ন্যায় এবারো ভক্তদের কাঁদিয়ে হাতিতে (গজে) ছড়ে বিদায় নিলেন দেবী দুর্গা।
চট্টগ্রাম নগরীর ১৬ টি থানা এলাকা থেকে সকাল ১১ টা থেকে ভক্তরা পতেঙ্গা সৈকতে ট্রাকযোগে প্রতিমা নিয়ে যান। এরপর দুপুর ১২টা থেকে ‘জয়, দুর্গা মায়ের জয়’ বলে সমুদ্র সৈকতে শুরু হয় একে একে প্রতিমা বিসর্জন।
থানা পুলিশ জানায়, কোনো ধরণের বিশৃঙ্খলা ছাড়া প্রতিমা বিসর্জনের কাজ শেষ হয়েছে। করোনার কারণে এবার শোভাযাত্রা করতে দেয়া হয়নি। এরপরও প্রতিমা বিসর্জনসহ সবকিছু উৎসবমুখর ছিল।
মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট চন্দন তালুকদার বলেন, ১৬ থানা এলাকার মন্ডপ থেকে প্রতিমা নিয়ে গিয়ে আমরা পতেঙ্গা সৈকত, নেভাল একাডেমী ও অভয়মিত্র ঘাটে বিসর্জন দিয়েছি। গজে (হাতি) ছড়েই এবার মা দুর্গা বিদায় নিয়েছেন। পুরো দুর্গাপূজা উৎসবে কোনো ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি। সবকিছু ঠিকটাকভাবেই সম্পন্ন হয়েছে। যদিও এবার উৎসব পালনে করোনার কারণে অনেকগুলো সীমাবদ্ধতা ছিল।
বাসস/জিকে/এমএসএইচ/২৩১০/-এবিএইচ