বাসস দেশ-১৮ : সিলেটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

281

বাসস দেশ-১৮
দুর্গোৎসব-সিলেট
সিলেটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব
সিলেট, ২৬ অক্টোবর ২০২০ (বাসস) : সিলেটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আজ দুপুরের পর থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়ে সন্ধ্যায় শেষ হয়।
সিলেট মহানগরীর মধ্যদিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী সুরমা নদীর তীরবর্তী চাঁদনীঘাটে বেলা ১টায় প্রতিমা বিসর্জনের উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। পরে চাঁদনীঘাট এলকায় সুরমা নদীতে একে একে প্রতিমা বিসর্জন করেন নগরের পূজারীরা। বিকেল থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন। চলে রাত পর্যন্ত। তবে করোনা সংক্রমণের কারণে এবার বন্ধ ছিলো প্রতিমা শোভাযাত্রার আয়োজন।
চাদনীঘাটে সিলেট জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে প্রতিমা বিসর্জন অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে অন্যান্য বছরের তুলনায় এবার সেখানে ভিড় ছিলো কম। শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে বিজয়া দশমীর শোভাযাত্রায় অংশ নেন সীমিত সংখ্যক ভক্ত। চাঁদনীঘাট ছাড়াও নগরীর বিভিন্ন এলাকায় প্রতিমা বিসর্জন দেয়া হয়।
প্রতিমা বিসর্জন ঘাটে নেয়ার পর ভক্তরা শেষবারের মতো ধূপধুনো নিয়ে আরতি করেন। শেষে পুরোহিতের মন্ত্রপাঠের মধ্য দিয়ে দেবীকে নৌকায় তুলে বিসর্জন দেয়া হয়।
গত ২২ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয় সনাতনীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। করোনা মহামারির কারণে সংক্রমণ এড়াতে এ বছর ধর্মীয় আচার-অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে বিধায় এবারের দুর্গোৎসবকে শুধু ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।
বাসস/সংবাদদাতা/এমএআর/২২৫০/এবিএইচ