লীগ ওয়ান: পিএসজিকে শীর্ষে পৌঁছে দিলেন কেন ও এমবাপ্পে, করোনার কারণে বাতিল লেন্সের ম্যাচ

187

প্যারিস, ২৫ অক্টোবর ২০২০ (বাসস/এএফপি) : লীগ ওয়ানের ম্যাচে শনিবার দুটি করে গোল করেছেন মইস কেন ও কিলিয়ান এমবাপ্পে। তাদের দুজনের জোড়া গোলে ডিজনকে ৪-০ ব্যবধানে হারিয়ে লীগ টেবিলের শীর্ষে উঠে এসেছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। একই রাতে স্বাগতিক লেন্সের ১১ জন খেলোয়াড় করোনা সংক্রমিত হওয়ায় বাতিল হয়ে গেছে নঁতের বিপক্ষে তাদের লীগ ম্যাচ।
প্রাক দেশ প্রিন্সেসে অনুষ্ঠিত ম্যাচে গোলের সুচনা করেন কেন। প্রথমার্ধে পরপর গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন তিনি। এভারটন থেকে ধারে পিএসজিতে যোগ দেয়ার পর এই প্রথম গোল পেয়েছেন তিনি।
দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে মাঠে গিয়ে থমাস টাচেলের দলের হয়ে বাকী দুই গোল করেন এমবাপ্পে। ম্যাচে অসাধারণ দক্ষতা দেখিয়েছেন ব্রাজিলীয় সুপার স্টার নেইমার। ফলে চ্যাম্পিয়ন্স লীগে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হারের পর ফের ঘুরে দাঁড়াতে সক্ষম হল পিএসজি। এই নিয়ে লীগ ওয়ানে টানা ষষ্ঠ জয় নিশ্চিত করল বর্তমান চ্যাম্পিয়নরা।
এই জয়ে লিলির চেয়ে এক পয়েন্ট বেশী নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে প্যারিস জায়ান্টরা।
অধিনায়ক মারকুইনহোস চ্যানেল প্লাসকে বলেন,‘ গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে নিজ মাঠে পরপর জয়লাভ করা। আমরা জানি এই মৌসুমটা খুব সহজভাবে যাচ্ছে না। আমাদেরকে অনেক ম্যাচ খেলতে হবে। এখানে আমরা অদলবদল করে দল গঠন করছি। তারপরও মাঠে প্রতিদ্বন্দ্বিতা করে যাচ্ছি।’
ইনজুরি ও নিষেধাজ্ঞার কারনে চ্যাম্পিয়নদের অন্তত ৯ জন খেলোয়াড় স্কোয়াডের বাইরে। যাদের মধ্যে আছেন এঞ্জেল ডি মারিয়া ও মার্কো ভেরাট্টির মত মহাতারকারা। আগামী বুধবার বাসাক সেহিরের বিপক্ষে খেলতে তুরস্কগামী স্কোয়ডের বাইরে থাকবেন এমবাপ্পে।
করোনাকালীন স্বাস্থ্যঝুকির কারণে প্যারিসের রুদ্ধদ্বার স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের দ্বিতীয় মিনিটেই মিচেল বাকেরের ক্রসের বলে লক্ষ্য ভেদের মাধ্যমে পিএসজিকে এগিয়ে দেন কেন।
এরপর নেইমারের একটি প্রচেষ্টা ব্যর্থ হয় গোলবারে লেগে। প্রথমার্ধের মধ্যভাগে ২২ মিনিটের সময় জুলিয়ান ড্রাক্সলার ও নেইমারের পাল্টা আক্রমনের বল নিয়ন্ত্রনে পেয়ে সহজ ফিনিশিং টানেন কেন।
ইনজুরির কারণে দ্বিতীয়ার্ধে ড্রাক্সলারকে হারায় স্বাগতিক দল। পরে কেনের পরিবর্তিত হিসেবে মাঠে নামেন এমবাপ্পে। বদলী ওই ফরাসি তারকা নেইমারের পাস থেকে বল পেয়ে ৮১ মিনিটের সময় ব্যবধান ৩-০ গোলে নিয়ে যান। শেষ বাঁশি বাজার তিন মিনিট আগে নেইমারের বানিয়ে দেয়া বল পাবলো সারাবিয়ার পা ঘুরে আসার পর সেটি জালে চালান করে দেন এমবাপ্পে।
শুক্রবার অণুষ্ঠিত লীগের আরেক ম্যাচে আর্জেন্টাইন ডিফেন্ডার লিওনার্দো ব্যালের্দির একমাত্র গোলে মার্শেই ১-০ গোলে লরিয়েন্টেকে হারিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে। তাদের চেয়ে সামান্য এগিয়ে রয়েছে রেনে। দলটি এ্যাঞ্জার্সের কাছে হেরে গেছে ২-১ গোলের ব্যবধানে।
আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লীগে ম্যানচেস্টার সিটিকে আতিথেয়তা দিবে আন্দ্রে ভিলাস বোয়াসের শীষ্যরা।