বাসস ক্রীড়া-৫ : আবারো দর্শকবিহীন মাঠে ফিরে যেতে বাধ্য হলো বেলজিয়ান ফুটবল

145

বাসস ক্রীড়া-৫
ফুটবল-করোনা
আবারো দর্শকবিহীন মাঠে ফিরে যেতে বাধ্য হলো বেলজিয়ান ফুটবল
ব্রাসেলস, ২৪ অক্টোবর ২০২০ (বাসস) : নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ফুটবল লিগের ম্যাচসহ অন্যান্য পেশাদার ইভেন্টগুলো আবারো দর্শকবিহীন মাঠে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বেলজিয়ান ফুটবল এসোসিয়েশন নিশ্চিত করেছেন।
দেশটির প্রধানমন্ত্রী আলেক্সান্দার ডি ক্রু শুক্রবার এক সংবাদ সম্মেলনে আংশিক লকডাউনের ইঙ্গিত দিয়েছেন। ইউরোপা জুড়ে বর্তমানে করোনাভাইরাসের দ্বিতীয় প্রবাহ চলছে এবং তাতে বেলজিয়াম অন্যতম ক্ষতিগ্রস্থ একটি দেশ হিসেবে ইতোমধ্যেই প্রমানিত হয়েছে। ইতোমধ্যেই বেশ কিছু সতর্কতামূলক সিদ্ধান্ত দেশটিতে নেয়া হয়েছে যার মধ্যে অন্যতম হচ্ছে পানশালা ও রেষ্টুরেন্টগুলো বন্ধ করে দেয়া।
শুক্রবার ভাইরাস সংক্রান্ত সংবাদ সম্মেলনে সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন ক্রীড়া, সংষ্কৃতি ও শিক্ষার বিভিন্ন বড় বড় ইভেন্টে জনসমাগম সীমিত করতে হবে। ইতোমধ্যেই প্রো লিগ ফুটবল ম্যাচগুলোতে দর্শকের উপস্থিতি অন্তত ১৯ নভেম্বর পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে।
তারই রেশ ধরে দেশটির জনপ্রিয় বার্ষিক সাইকেল রেস ট্যু অব ফ্লান্ডার্সে দর্শকের উপস্থিতির নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে আয়োজক সূত্র নিশ্চিত করেছে।
এ্যামেচার স্পোর্টিং এসোসিয়েশনেও ইতোমধ্যেই ঘোষনা দিয়েছে তাদের সব ইভেন্ট ১৯ নভেম্বর পর্যন্ত স্থগিত থাকবে।
বিশ^বিদ্যালয়গুলোতে উপস্থিতির সংখ্যা সীমিত করা হলেও প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো খোলা রয়েছে।
প্রতি এক হাজারে নতুন করে প্রতিদিনই ৬০০রও অধিক লোকের দেহে কোভিড-১৯ ধরা পড়ছে। এই মাত্রা ইউরোপীয়ান দেশগুলোর মধ্যে দ্বিতীয়, বেলজিয়ামের থেকে এক্ষেত্রে শুধুমাত্র এগিয়ে রয়েছে চেক প্রজাতন্ত্র।
হাসপাতালগুলো মার্চ ও এপ্রিলে প্রথম প্রবাহটি ভালভাবে সামলে নিলেও এবারের দ্বিতীয় প্রবাহ সামলাতে হিমশিম খাচ্ছে।
বাসস/নীহা/১১১০/স্বব