বাসস দেশ-২১ : সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সকলকে সচেতন থাকতে হবে : কৃষিমন্ত্রী

170

বাসস দেশ-২১
কৃষিমন্ত্রী-চীবর দান
সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সকলকে সচেতন থাকতে হবে : কৃষিমন্ত্রী
ঢাকা, ২৩ অক্টোবর, ২০২০ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সকলকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আন্তরিকতার সাথে নিরলসভাবে কাজ করেছেন উল্লেখ করে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ন্যায় ও সমতার ভিত্তিতে একটি গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকভাবে কাজ করায় বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠিত করতে সফল হয়েছেন।
ড. রাজ্জাক বলেন,‘প্রধানমন্ত্রী পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও রাষ্ট্রীয়ভাবে সমাজের সকল স্তর থেকে সাম্প্রদায়িকতার বিষ বাষ্পকে সমূলে দূর করতে কঠোরভাবে চেষ্টা করছেন।’
কৃষিমন্ত্রী আজ শুক্রবার বিকালে রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন আয়োজিত ‘শুভ কঠিন চীবর দান ও জাতীয় বৌদ্ধ মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ড. রাজ্জাক বলেন, ‘একাত্তরের পরাজিতশক্তি,যুদ্ধাপরাধী ও মানবতা বিরোধীরা সাম্প্রদায়িকতা ও ধর্মকে রাজনৈতিকভাবে ব্যবহার করে রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছিল। সে সময় তারা রাষ্ট্রীয়ভাব সাম্প্রদায়িক শক্তিকে মদদ দিয়েছে, লালন-পালন করেছে। এখনও এই অশুভ শক্তি সাম্প্রদায়িকতাকে পুঁজি করে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের জন্য বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তারা নানাভাবে উসকানি দিয়ে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। এই ষড়যন্ত্রের বিরুদ্ধে আমাদের সকলকে সচেতন থাকতে হবে।’
বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপসংঘরাজ ড.শীলানন্দ মহাথেরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি প্রকৌশলী দিব্যেন্দুবিকাশ চৌধুরী বড়ুয়া, সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয়, অনুষ্ঠান উদযাপন পরিষদের চেয়ারম্যান শাক্যপ্রিয় বড়–য়া, মহাসচিব সুপ্ত ভূষণ বড়–য়া প্রমুুখ বক্তৃতা করেন।
বাসস/সবি/জেডআরএম/২০৩৫/স্বব