বাসস দেশ-১৬ : তুরাগে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযান : ওষুধ কারখানার মালিকসহ তিন জনের কারাদন্ড

123

বাসস দেশ-১৬
র‌্যাব-অভিযান-কারাদন্ড
তুরাগে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযান : ওষুধ কারখানার মালিকসহ তিন জনের কারাদন্ড
ঢাকা, ২৩ অক্টোবর, ২০২০ (বাসস) : রাজধানীর তুরাগ থানার কামারপাড়া (বামনারটেক) এলাকায় ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি নামের ইউনানি ওষুধ কারখানায় অভিযান চালিয়ে মালিকসহ ৩ জনকে কারাদন্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমান আদালত।
ক্যামিস্ট, হেকিমবিহীন ও সরকারি অনুমোদন না নিয়ে নকল ইউনানী ঔষধ তৈরি করায় ওই প্রতিষ্ঠানের মালিকসহ তাদের এ সাজা দেয়া হয়।
এ সময় ওই কারখানা থেকে যৌন শক্তিবর্ধকসহ ১৪ থেকে ১৫ ধরনের প্রায় ১৫ লাখ টাকার ইউনানী ঔষধ জব্দ শেষে ধ্বংস করা হয়।
র‌্যাব-৪ এর সহকারি পুলিশ সুপার (মিডিয়া) মো. জিয়াউর রহমান চৌধুরী আজ বাসসকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, মানহীন ও নোংরা পরিবেশে অননুমোদিতভাবে ঔষধ প্রশাসনের লাইসেন্স ব্যতীত বিভিন্ন প্রকার ইউনানী ঔষধ উৎপাদন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রয়ের দায়ে প্রতিষ্ঠানের মালিক এস এম গোলাম সারোয়ার (৩৮)’কে এক বছরের বিনাশ্রম কারাদন্ড এবং কারখানার দুই ম্যানেজার অমিওময় নন্দিকে (৫২) তিন মাস ও আজিজুল হাকিমকে (৫০) এক মাসের কারাদন্ডসহ কারখানাটিকে সিলগালা করে দেয় ভ্রাম্যমাণ আদালত।
তিনি আরও জানান, বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-৪ এর একটি দল তুরাগের কামারপাড়া বামনারটেক এলাকায় ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরিতে অভিযান শুরু করে তা সন্ধ্যা ৬টায় শেষ হয়। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান।
নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান জানান,‘লাইসেন্সবিহীন ইউনানি ওষুধ ফ্যাক্টরিতে যৌনবর্ধক ভিটামিন ও মিনারেলসহ ১৪ থেকে ১৫ আইটেমের ওষুধ তৈরি করা হচ্ছে। তাদের ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে কোনো ধরনের অনুমোদন নেই। প্রতিষ্ঠানটিতে নেই কোনো মাননিয়ন্ত্রণ ব্যবস্থা।
তিনি বলেন, ক্যামিস্ট ও হেকিম নেই। একটি ওষুধ তৈরির কারখানায় যে ধরনের মান ও পরিবেশ থাকা দরকার, তার কোনো কিছুই সেখানে নেই। অত্যন্ত মানহীন এবং নোংরা পরিবেশে অননুমোদিতভাবে ওষুধ তৈরি করে আসছিল ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৯১০/-কেকে