বাসস ক্রীড়া-১২ : আজহারের পরিবর্তে নতুন টেস্ট অধিনায়কের খোঁজে পিসিবি

121

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-পিসিবি
আজহারের পরিবর্তে নতুন টেস্ট অধিনায়কের খোঁজে পিসিবি
করাচি, ২৩ অক্টোবর, ২০২০ (বাসস) : বর্তমান টেস্ট অধিনায়ক আজহার আলীর উপর আস্থা হারিয়ে ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাই আজহারকে সরিয়ে নতুন টেস্ট অধিনায়কের সন্ধানে পিসিবি। আজহারের জায়গায় নতুন টেস্ট অধিনায়ক হবার দৌঁড়ে ওয়ানডে ও টি-টুয়েন্টি দলনেতা বাবর আজম এবং দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। পিকিসি চেয়ার¤্রান এহসান মানি এবং সিইও ওয়াসিম খান তাতে বরখাস্ত করার কথা ভাবছেন।
আগামী ১১ নভেম্বরের পিসিবির সভায় আজহারের ভবিষ্যৎ ঠিক করা হবে। সেই সাথে খালি থাকা প্রধান নির্বাচকের পদে নতুন কাউকে দেয়ার চূড়ান্ত সিদ্বান্ত নিবে পিসিবি। সম্প্রতি জাতীয় দলের প্রধান নির্বাচদের পদ ছাড়েন দলের প্রধান কোচ মিসবাহ-উল-হক।
গত বছরের অক্টোবরে উইকেটরক্ষক-ব্যাটসম্যান সরফরাজ আহমেদকে পাকিস্তানের অধিনায়কত্বের পদ থেকে সরিয়ে দেয় পিসিবি। তার পরিবর্তে টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব পান আজহার আলী। আর টি-টুয়েন্টি দলের দায়িত্ব পান বাবর। পরবর্তীতে ওয়ানডে দলেরও দায়িত্ব দেয়া হয় বাবরকে।
গত এক বছরে আজহারের নেতৃত্বে দু’টি টেস্ট সিরিজ হারে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মাটিতে ২-০ ব্যবধানে ও ইংল্যান্ডের মাটিতে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারে পাকিস্তান। তবে দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পায়। আর বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে জয় পেয়েছিলো পাকিস্তান।
এমন পারফরমেন্সের কারনে আজহারের উপর আস্থা হারিয়েছে পিসিবি। তাই আজহারকে এ পদ থেকে সড়াতে চায় তারা। পিসিবির একজন উর্ধ্বতন কর্মকর্তা তেমনই আভাস দিয়েছেন। তিনি জানিয়েছেন, টেস্ট অধিনায়ক আজহার আলীর পারফরেমেন্সে খুশী নয় বোর্ড। অধিনায়ক হিসেবে দলকে ভালোভাবে সামলাতে পারছেন না তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের সমর্থন থাকায়, এতদিন আজহারকে টেস্ট দলের অধিনায়ক রাখা হয়েছিলো।
ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো বলছে, আগামী দশ দিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে আজহারের সাথে আলোচনায় বসবে পিসিবি। সেখানে আজহারের ভবিষ্যত নিয়ে সিদ্বান্ত নিবে বোর্ড।
ক্রিকইনফোর বলছে, সীমিত ওভারের বর্তমান অধিনায়ক বাবর বা রিজওয়ানের কাঁধে দেওয়া হতে পারে পাকিস্তানের টেস্ট দলের অধিনায়কত্ব।
সম্প্রতি পাকিস্তানের ন্যাশনাল টি-টুয়েন্টি কাপ জিতেছে খাইবার পাখতুনখা। সেই দলের নেতৃত্বে ছিলেন সরফরাজ। তাই বাবরের চেয়ে টেস্ট দলের নেতৃত্বের পথে এগিয়ে রিজওয়ান। এছাড়া বাবরের উপর টেস্ট দলের নেতৃত্ব তুলে দিতেও অনেক ভাবতে হচ্ছে পিসিবিকে। কারণ, ইতোমধ্যে ওয়ানডে টি-টুয়েন্টি দলের নেতৃত্বে আছেন বাবর।
বাসস/এএমটি/১৮৫৫/স্বব