জয় দিয়ে ইউরোপা গ্রুপ পর্ব শুরু করল আর্সেনাল ও রেঞ্জার্স

301

প্যারিস, ২৩ অক্টোবর ২০২০ (বাসস/এএফপি): বৃহস্পতিবার শুরু হয়েছে ইউরোপা লীগের গ্রুপ পর্ব। জয় দিয়েই গ্রুপ পর্ব শুরু করেছে আর্সেনাল ও রেঞ্জার্স। উদ্বোধনী দিনে পিছিয়ে পড়ার পরও র‌্যাপিড ভিয়েনাকে ২-১ গোলে পরাজিত করেছে আর্সেনাল। আর স্ট্যান্ডার্ড লেইজকে ২-০ গোলে হারিয়েছে রেঞ্জার্স।
অবশ্য অস্ট্রিয়ায় অনুষ্ঠিত ম্যাচে গতকাল নিজেদের খুব একটা মেলে ধরতে পারেনি উনাই এমেরির অধীনস্ত ২০১৯ সালের ফাইনালিস্ট আর্সেনাল। গোল শুন্য প্রথমার্ধ কাটানোর পর দ্বিতীয়ার্ধে উল্টো পিছিয়ে পড়েছিল গানাররা। ওই রাতে গোল রক্ষক বার্ন্ড রেনো এমন একটি বল ক্লিয়ার করার চেস্টা করেছেন যেটিকে তিনি ভুলে যাবার চেস্টা করবেন দ্রুত। লেনোর ক্লিয়ার করা বলটিই নিয়ন্ত্রনে নিয়ে গোলে পরিণত করেছেন স্বাগতিক ভিয়েনার তারকা ট্যাক্সিয়ার্চিস ফাউন্টাস। মুহুর্তেই উৎসবে মাতে স্বাস্থ্য বিধি মেনে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পাওয়া হাজার তিনেক স্বাগতিক দর্শক।
তবে শেষ ভাগের সাড়ে চার মিনিটের ব্যবধানেই তাদের ওই উৎসব থামিয়ে হতাশায় মুড়িয়ে দেয় সফরকারী গানাররা। ওই সময়ের মধ্যেই ডেভিড লুইজ গোলটি পরিশোধ করে দেয়ার পর পিয়ারে-এমেরিক আবামেয়াং গোল করলে ‘বি’ গ্রুপ থেকে পুর্ন তিন পয়েন্ট নিশ্চিত করে আর্সেনাল।
লন্ডনে বসে যারা খেলাটি উপভোগ করছিলেন তাদের জন্য হতাশার দিক ছিল মেসুত ওজিলের অনুপস্থিতি। আর্সেনালের ইউরোপা ও প্রিমিয়ার উভয় লীগের স্কোয়াড থেকেই তাকে সরিয়ে রাখা হয়েছে। নিজের টুইটারে ওজিল লিখেছেন,‘ দলকে মাঠে সহযোগিতা করতে না পেরে আমি লন্ডন থেকে টেলিভিশনেই সমর্থন দিচ্ছি।’
গ্রুপের বাকী ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে ডাবলিনে। যেখানে মাত্র তৃতীয়বারের মত টুর্নামেন্টে অংশগ্রহনের সুযোগ পাওয়া আয়োরল্যান্ডের ডানডাক ২-১ গোলে হেরে গেছে নরওয়ের মোলডের কাছে।
এদিকে বেলজিয়ামে ডি গ্রুপের ম্যাচে স্টিভেন জেরার্ডের রেঞ্জার্স ২-০ গোলে হারিয়েছে স্ট্যান্ডার্ড লেইজকে। বৃস্টি বিঘিœত ম্যাচের ১৯ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন হামেস টাভেরিয়ার। শেষ বাঁশি বাজার মাত্র তিন মিনিট আগে মধ্যমাঠ থেকে অসাধারণ শটে রেঞ্জার্সের হয়ে দ্বিতীয় গোল করেন কেমার রোফ। একই রাতে পোল্যান্ডে অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে বেনফিকা ৪-২ গোলে হারিয়েছে স্বাগতিক লিচ পোজনানকে।
বৃহস্পতিবার রাতে ইউরোপের ভিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত ইউরোপা লীগের অন্য ম্যাচে বায়ার লেভারকুজেন ৬-২ গোলে ফ্রান্সের নিসকে পরাজিত করেছে। এদিকে প্রথমবারের মত ইউরোপায় অংশ নিতে আসা স্প্যানিশ ক্লাব গ্রানাডা ২-১ গোলে হারায় পিএসভি আইন্দোভেনকে।
বৃহস্পতিবার অনুষ্ঠিত ‘এ’ গ্রুপের ম্যাচে রোমের ক্লাজ ২-০ গোলে সিএসকেএ সোফিয়াকে এবং ইতালীর রোমা ২-১ গোলে সুইডেনের ইয়ং বয়েজকে পরাজিত করেছে।
‘সি’ গ্রুপের ম্যাচে হ্যাপল বিয়ার ৩-১ গোলে স্লাভিয়া প্রাগকে এবং ‘ই’ গ্রুপের ম্যাচে জার্মানির পিএও’র সঙ্গে ১-১ গোলে ড্র করেছে সাইপ্রাসের ওমনিয়া নোকোশিয়া।
‘এফ’ গ্রুপের ম্যাচে ইতালীর নাপোলি ০-১ গোলে হল্যান্ডের এজেড আলকামারের কাছে হেরে গেলেও একই গ্রুপ থেকে স্পেনের রিয়াল সোসিয়াদাদ ১-০ গোলে হারিয়েছে ক্রেয়েশিয়ার রিজোকাকে।
‘জি’ গ্রুপের ম্যাচে পর্তুগালের স্পোর্টিং ব্রাগা ৩-০ গোলে গ্রীসের এইকে এথেন্সকে এবং ইংল্যান্ডের লিস্টার সিটি ৩-০ গোলে ইউক্রেনের জরিয়া লুনস্ককে পরাজিত করেছে।
‘এইচ’ গ্রুপের ম্যাচে চেক ক্লাব স্পার্তা ১-৪ গোলে হেরে গেছে ফ্রান্সের লীগ ওয়ান ক্লাব লিলির কাছে। গ্রুপের অপর ম্যাচে ইতালির এসি মিলান ৩-১ গোলে স্কটল্যান্ডের সেল্টিকের বিপক্ষে জয় পেয়েছে।
‘আই’ গ্রুপের ম্যাচে ইসরাইলের মাকাবি তেলআবিব ১-০ গোলে কারাবাগকে এবং স্পেনের ভিয়ারিয়াল ৫-৩ গোলে সিভাসপুরকে পরাজিত করেছে। ‘জে’ গ্রুপের ম্যাচে ইংল্যান্ডের টটেনহ্যাম হটস্পার্স ৩-০ গোলে এলএএসকের বিপক্ষে জয়লাভ করেছে। বেলজিয়ামের অ্যান্টওয়ার্প ২-১ গোলে বুলগেরিয়ার লুডোগোরেটসকে পরাজিত করেছে।
এছাড়া গ্রুপ ‘এল’ থেকে নিজ নিজ ম্যাচে জয় পেয়েছে বেলজিয়ামের ঘেন্ট এবং জার্মানির হফেনহেইম।