শেখ কামালের আদর্শ তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে

209

ঢাকা, ৫ আগস্ট ২০১৮ (বাসস) : শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, শেখ কামালের আদর্শ তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে। তরুণ প্রজন্মের কাছে কামালের আদর্শ হতে পারে আইকন।
আজ রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে শেখ কামালের ৭০তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তার বন্ধুরা এসব কথা বলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের জন্মদিন উপলক্ষে ‘আমাদের বন্ধু শেখ কামাল’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে ‘সতীর্থ স্বজন’।
শেখ কামালের বন্ধুরা আরও বলেন, শেখ কামালের মত মানুষকে আমরা যদি অনুসরণ করতে পারতাম তাহলে সমাজ হত গতিশীল, জীবন হত শৈল্পিক আর বাংলাদেশ হত সামাজিক-সাংস্কৃতিকভাবে বিশ্বের অন্যতম সমৃদ্ধ রাষ্ট্র। একজন তরুণ/তরুণীর জীবন কতখানি কর্মময় হতে পারে, নিজের সংক্ষিপ্ত জীবনে তা করে দেখিয়েছেন শেখ কামাল।
আলোচনা সভায় শেখ কামালের বন্ধু ও আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশিদ, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েসনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, শেখ কামালের বন্ধু মেজর জেনারেল (অব.) সাইদ আহমেদ, সাইদুর রহমান প্যাটেল, আ ত ম মুনীরউদ্দিন, সৈয়দ শাহেদ রেজা প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন পীযূষ বন্দ্যোপাধ্যায়।
হারুনুর রশিদ বলেন, শেখ কামালের চিন্তা চেতনা অত্যন্ত দূরদর্শী ছিলে। ক্রীড়াঙ্গনকে কিভাবে অধুনিক করা যায় তিনি সব সময় সে চিন্তা করতেন। পরোপকারী মন থাকলে অল্প বয়সেই সমাজ-হিতৈষী কত কিছু করা যায় তার নজির সৃষ্টি করেছিলেন শেখ কামাল।
সাইদুর রহমান প্যাটেল বলেন, বিশ্বের বুকে ক্রীড়ার মাধ্যমে বাংলাদেশকে পরিচিত করানোই লক্ষ্য ছিল শেখ কামালের। তাই স্বাধীনতার পর তিনি ক্রীড়াঙ্গনকে ঢেলে সাজান। একটা স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশ খেলাধুলায় এগিয়ে যাবে এটাই লক্ষ্য ছিল শেখ কামালের।
তিনি বলেন, সারাদেশের যুব সমাজকে জানতে হবে কামাল কে ছিলেন এবং তিনি স্বল্প সময়ে দেশের জন্য কি কি করে গেছেন। তাই তরুণ প্রজন্মেকে কামাল সম্পর্কে জনাতে হবে।
মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, একজন দক্ষ সংগঠন ছিলেন শেখ কামাল। শেখ কামালের মধ্যে যেসব গুণাবলী ছিল তা তাঁর সমসাময়িককালের কারো মধ্যে আমি দেখিনি।
বক্তারা বলেন, শেখ কামাল সারা জীবন পরবর্তী প্রজন্মের জন্য কাজ করে গেছেন। তরুণ প্রজন্মকে শেখ কামালের সম্পর্কে জানতে হবে। বাংলাদেশে ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনকে কিভাবে উন্নত করা যায় সেই লক্ষ্যেই তিনি কাজ করে গেছেন। স্বাধীন দেশ হিসাবে খেলাধুলায় আমরা কিভাবে এগিয়ে যাব এই লক্ষ্যই ছিল কামালের।