চাইনিজ ফুটবলের ফাইনালে ১০ হাজার দর্শক প্রবেশের অনুমোদন : এফএ কর্মকর্তা

212

সুজহু (চীন), ২২ অক্টোবর ২০২০ (বাসস/এএফপি): আগামী মাসের চীনা সুপার লীগ ফুটবলের দুই ফাইনালের প্রতিটি ম্যাচে অন্তত ১০ হাজার সমর্থক প্রবেশ করতে পারবে। করোনাভাইরাসের হুমকি সত্বেও দর্শকদের মাঠমুখি হওয়ার প্রবনতা দেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দেশটির শীর্ষ এক ফুটবল কর্তা জানিয়েছেন।
করোনাকালে সংক্রমন এড়িয়ে কিভাবে মাঠে দর্শক আনা যায় সেটি নিয়ে বিশ^ ফুটবল মেতে উঠেছে। যদিও ইংলিশ প্রিমিয়ার লীগসহ হাই প্রোফাইল প্রতিযোগিতাগুলো এখনো বলতে গেলে দর্শকশুন্য স্টেডিয়ামেই আয়োজিত হচ্ছে।
গত বছরের শেষ দিকে চীনেই প্রথম করোনাভাইরাসের সংক্রমন ধরা পড়ে। কিন্তু স্থানীয় পর্যায়ে কিছুটা ছড়িয়ে পড়ার পরও সেটি সফলতার সঙ্গে সামাল দেয় দেশটি। তবে এখন তারাই সীমিত পরিসরে ফুটবল দর্শকদের মাঠে ফিরিয়ে নেয়ার উদ্যোগ গ্রহন করেছে।
গত জুলাইয়ে ফের শুরু হয়েছে স্থগিত হওয়া চীনা সুপার লীগ (সিএসএল)। শুরুতে তখন মাঠে কোন দর্শক প্রবেশের অনুমতি ছিলনা। তবে গত শনিবার শিরোপা প্রত্যাশী দুই ক্লাব বেইজিং গুয়ান ও শেনডং লানেংয়ের মধ্যে সুজহুতে অনুষ্ঠিত ম্যাচে ৩হাজার দর্শককে মাঠে প্রবেশের অনুমতি দেয়া হয়। ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে।
আগামী ৮ ও ১২ নভেম্বর সাংহাইয়ের নিকটবর্তী শহর সুজহুতে দুই লেগের খেলার ফলাফলে নির্ধারিত হবে চ্যাম্পিয়ন শিরোপা। চীনা ফুটবল এসোসিয়েশনের মহাসচিব লিউ ইয়ে এএফপিকে বলেন,‘ আমি শুধু এটিই বলব ফাইনালে ১০ হাজার দর্শকের সমাগম ঘটবে।’
সুজহু স্টেডিয়ামটিতে এর অন্তত চারগুন দর্শকের ধারন ক্ষমতা থাকলেও সামাজিক দূরত্বে মেনে এই সংখ্যা নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন, এটি যে বড় ম্যাচ হবে সেটি নিয়ে কোন সন্দেহ নেই। তাই উল্লেখিত সংখ্যক দর্শক প্রবেশের অনুমোদন দেয়া হচ্ছে।’