বাজিস-৯ : ‘মুজিববর্ষ’ উপলক্ষে শেরপুরে লেবু জাতীয় ফলদ বৃক্ষরোপন কার্যক্রম শুরু

142

বাজিস-৯
শেরপুর- বৃক্ষরোপন
‘মুজিববর্ষ’ উপলক্ষে শেরপুরে লেবু জাতীয় ফলদ বৃক্ষরোপন কার্যক্রম শুরু
শেরপুর, ২২ অক্টোবর ২০২০ (বাসস): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে উপলক্ষে আজ জেলার ঝিনাইগাতী উপজেলার গুরুচরণ-দুধনই এলাকায় লেবু জাতীয় ফলদ বাগানে বৃক্ষরোপন কার্যক্রম শুরু হয়েছে।
আজ বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক আনার কলি মাহবুব একজন স্থানীয় কৃষি উদ্যোক্তার প্রায় ১৬ একর পতিত জমিতে বারি-২ মাল্টা এবং দার্জিলিংজাতের কমলার চারা রোপন করে এ কার্যক্রম উদ্বোধন করেন।
এ উপলক্ষে জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মোহিত কুমার দে’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব।
ওই ফলদ বাগান চত্বরে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে ঝিনাইগাতী উপজেলা নির্বাহি কর্মকর্তা রুবেল মাহমুদ, উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবীর, কাংশা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জহুরুল ইসলাম, ফলদ বাগানের উদ্যোক্তা রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
ঝিনাইগাতী উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবীর জানান, ‘মুজিববর্ষ’ উপলক্ষে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় এ ফলদ বাগানে চারশ’টি মাল্টা চারা, দেড়হাজার লেবু চারা, একশ’বিশটি কমলা (দার্জিলিং) চারা রোপণ করা হয়েছে।
তিনি জানান, গুরুচরন-দুধনই এলাকায় ১৬ একর পতিত জমিতে কৃষি উদ্যোক্তা রফিকুল ইসলাম লেবু জাতীয় ফলদ বাগান করেছেন। কৃষিবিভাগের পক্ষ থেকে তাকে পরামর্শ ও কারিগরি সহায়তা দেয়া হচ্ছে। ঝিনাইগাতীর পাহাড়ি অঞ্চলের বারি মাটি মাল্টা, দার্জিরিং জাতের কমলা, সিডলেস লেবু সহ লেবুজাতীয় ফলদ বাগানের জন্য খুবই উপযোগী। এখানকার মাল্টার বাইরের রং সবুজ কিন্তু ভেতরের রং হলদে, খেতেও বেশ সুস্বাদু।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড. মুহিত কুমার দে জানান, মুজিববর্ষ উপলক্ষে কৃষকদের উদ্ধুদ্ধকরনের মাধ্যমে জেলায় বছরব্যাপী ৫৫ হাজার বৃক্ষরোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। কিন্তু ইতিমধ্যে লক্ষ্যমাত্রার দ্বিগুন একলাখ ১১ হাজার বৃক্ষরোপন করা হয়েছে। যার মধ্যে রয়েছে ফলদ, বনজ এবং ঔষধি বৃক্ষের চারা।
বাসস/সংবাদদাতা/১৮২২/এমকে