মুজিববর্ষ উপলক্ষে সংসদ চত্বরে হাসানুল হক ইনুর বৃক্ষরোপণ

411

ঢাকা, ২২ অক্টোবর, ২০২০ (বাসস) : জাতীয় সংসদ ভবন চত্বরে আজ বৃক্ষের চারা রোপণ করেছেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এক কোটি বৃক্ষরোপণের মাধ্যমে জাতির জনকের স্বপ্ন বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় মুজিববর্ষ-২০২০ উপলক্ষে তিনি এ চারা রোপন করেন
বৃক্ষ রোপণ শেষে হাসানুল হক ইনু বলেন, মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে ১ কোটি বৃক্ষ রোপণের কর্মসূচি বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে রক্ষা করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
তিনি বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমান আমাদেরকে স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। বাংলাদেশকে টিকিয়ে রাখতে হলে এর আবহাওয়া ও জলবায়ু ঠিকভাবে রাখতে হবে। জলবায়ু পরিবর্তনের অভিঘাত বাংলাদেশসহ সারা বিশ্বকে জর্জরিত করছে। তাই বাংলাদেশকে আরো ১ হাজার বছর টিকিয়ে রাখতে হলে এই বৃক্ষ রোপণ কর্মসূচি বাংলাদেশকে একটি নিরাপত্তার ছাদ তৈরি করে দিবে।’
ইনু বলেন, আমরা যত বেশি গাছ লাগাবো নিরাপত্তার ছাদটা তত মজবুত হতে থাকবে। আমরা যদি বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে চাই তাহলে বাংলাদেশকে সমৃদ্ধি, উন্নয়ন, সমতা এবং নিরাপত্তার পথে এগিয়ে নিয়ে যেতে হবে।
তিনি বলেন, বাংলাদেশ টিকে থাকলে বঙ্গবন্ধুও সবার মাঝে বিরাজ করবেন। সেই জন্য বৃক্ষ রোপণ কর্মসূচি শুধু মুজিববর্ষে এক কোটি বৃক্ষ রোপণ করেই থেমে থাকলে হবে না তা অব্যাহত রাখতে হবে। কারণ গাছ হচ্ছে আমাদের নিরাপত্তার ছাদ। সেই ছাদটাকে তৈরি করা দরকার, মজবুত করা এবং অব্যাহত রাখা দরকার।
মুজিববর্ষ উপলক্ষে সংসদ ভবন চত্বরে ৩৫০ থেকে ৫০০ টি বৃক্ষের চারা রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে গত ২৬ জুলাই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পর্যায়ক্রমে সকল সংসদ-সদস্যগণ বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন বলে সিদ্ধান্ত রয়েছে।
বৃক্ষরোপণ কর্মসূচিতে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও পিডব্লিউডি’র সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারিরা উপস্থিত ছিলেন।