বাসস দেশ-৩৬ : উন্নয়ন ফি প্রত্যাহারের জন্য ঢাবি কর্তৃপক্ষের প্রতি ছাত্রলীগের আহ্বান

172

বাসস দেশ-৩৬
ঢাবি-ছাত্রলীগ-স্মারকলিপি
উন্নয়ন ফি প্রত্যাহারের জন্য ঢাবি কর্তৃপক্ষের প্রতি ছাত্রলীগের আহ্বান
ঢাকা, ২১ অক্টোবর, ২০২০ (বাসস): বাংলাদেশ ছাত্রলীগ কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে শিক্ষার্থীরা আর্থিকভাবে কঠিন সময় পার করছে বলে চলতি শিক্ষাবর্ষের উন্নয়ন ফি প্রত্যাহারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি পেশ করেছে।
ছাত্রলীগ ঢাবি শাখার সভাপতি সনজিৎ চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের কাছে তার কার্যালয়ে এই স্মারকলিপি জমা দিয়েছেন।
ছাত্রলীগ ঢাবি শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বাসস’কে জানিয়েছেন, তিন দফা সম্বলিত স্মারকলিপিতে উন্নয়ন ফি আদায়ের বিষয়ে পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন এবং নীতিমালা তৈরি না হওয়া পর্যন্ত পরবর্তী বছর থেকে উন্নয়ন ফি ৫০ শতাংশ কমিয়ে আনার বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।
ডাকসুর সাবেক এজিএস সাদ্দাম বলেন, প্রতিটি বিভাগ, ইনস্টিটিউট, অনুষদ থেকে বার্ষিক বা সেমিস্টার ভিত্তিতে আলাদাভাবে উন্নয়ন ফিস নেওয়া হয়, যা বিভিন্ন কো-কারিকুলার কার্যক্রম এবং আনুষাঙ্গিক খাতে ব্যয় করা হয়। তবে করোনার কারণে এ বছর পরিস্থিতি আলাদা।
তিনি বলেন, ‘সুতরাং, এ বছর উন্নয়ন ফি নেওয়া যৌক্তিক নয়, কারণ মহামারী চলাকালীন দীর্ঘমেয়াদে প্রতিষ্ঠানটি বন্ধ থাকার কারণে সহ-পাঠ্যক্রমিক কার্যক্রমের ব্যবস্থা করা সম্ভব হয়নি।’
ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিৎ চন্দ্র দাস বলেন, ‘সাধারণ ছাত্রদের স্বার্থে ছাত্রলীগ সব সময় সোচ্চার। ঐতিহ্য অনুযায়ি এবারও আমরা এগিয়ে এসেছি এবং এই শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের স্বার্থের পরিপন্থী এই উন্নয়ন ফি প্রত্যাহার করার জন্য ঢাবি কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানাচ্ছি।
সনজিৎ আশা প্রকাশ করেন, স্মারকলিপি জমা দেওয়ার পরে এ বিষয়ে কর্তৃপক্ষের মনোভাব ইতিবাচক বলে মনে হয়েছে এবং তারা ফি প্রত্যাহার করবেন বলে ধারণা করা হচ্ছে।
বাসস/এমএমএম/অনু-এমএন/২০৪০/-শআ