বাসস দেশ-৩৪ : সংস্কৃতি প্রতিমন্ত্রীর গণহত্যা আর্কাইভ ও জাদুঘর পরিদর্শন

99

বাসস দেশ-৩৪
খালিদ-পরিদর্শন
সংস্কৃতি প্রতিমন্ত্রীর গণহত্যা আর্কাইভ ও জাদুঘর পরিদর্শন
খুলনা , ২১ অক্টোবর, ২০২০ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ আজ খুলনায় দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা আর্কাইভ ও জাদুঘর পরিদর্শন করেছেন। তিনি প্রথমে খুলনার সোনাডাঙ্গায় গণহত্যা জাদুঘর এবং পরে পাশে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র পরিদর্শন করেন। এরপর খুলনার সাউথ সেন্ট্রাল রোডে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মাণাধীন ছয়তলা জাদুঘর ভবনের নির্মাণকাজ পরিদর্শন করেন।
নির্মাণাধীন ভবন পরিদর্শনে সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও প্রতিমন্ত্রীর সহধর্মিণী ড. সোহেলা আক্তার। প্রতিমন্ত্রী জাদুঘরে পৌঁছালে গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি ড. মুনতাসীর মামুন তাঁকে স্বাগত জানান। এসময় আরো উপস্থিত ছিলেন গণহত্যা জাদুঘর ট্রাস্টি ড. চৌধুরী শহীদ কাদের, অধ্যাপক হোসনে আরা, শংকর কুমার মল্লিক, অমল কুমার গাইন, উপদেষ্টা সৈয়দ মনোয়ার আলী সহ অন্যান্যা গণমান্য ব্যক্তি।
গণহত্যা জাদুঘরের প্রতিটি কক্ষ পরিদর্শন করে একাত্তরের গণহত্যার নিদর্শন দেখে প্রতিমন্ত্রী আবেগে আপ্লুুত হয়ে যান। দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর হিসাবে গণহত্যার নিদর্শন ও তথ্য-উপাত্ত সংগ্রহে নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য তিনি গণহত্যা জাদুঘরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি তিনি সরকারের পক্ষ থেকে গণহত্যা জাদুঘর এবং গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রকে সকল ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। প্রতিমন্ত্রী ভবন নির্মাণ সংশ্লিদের সুষ্ঠুভাবে ও যথাসময়ে কাজ সম্পন্ন করার নির্দেশ দেন।
পরে প্রতিমন্ত্রী খুলনা জেলা শিল্পকলা একাডেমির নির্মাণকাজ পরিদর্শন করেন এবং সেখানে স্থানীয় সুধীজন ও সাংস্কৃতিক ব্যাক্তিবর্গের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন।
বাসস/সবি/কেসি/২০০৫/-এবিএইচ