বাসস দেশ-৩১ : চট্টগ্রামে ২১৮৬ ম-পে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হবে

98

বাসস দেশ-৩১
চট্টগ্রাম-দুর্গাপূজা
চট্টগ্রামে ২১৮৬ ম-পে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হবে
চট্টগ্রাম, ২১ অক্টোবর, ২০২০ (বাসস): চট্টগ্রাম জেলা ও মহানগরীতে এবছর মোট ২১৮৬ ম-পে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। এর মধ্যে ১৫ উপজেলায় সার্বজনীনভাবে ১৫২৪ ও পারিবারিকভাবে ৩৮৯ এবং নগরীতে ২৭৩ ম-পে দুর্গাপুজা অনুষ্ঠিত হবে।
আগামীকাল ২২ অক্টোবর ষষ্ঠীর মাধ্যমে শুরু হবে পূজার মূল আয়োজন। ২৬ অক্টোবর দশমীর দিনে বিসর্জনের মাধ্যমে শেষ হবে আনুষ্ঠানিকতা। পঞ্জিকা মতে এবার মর্ত্যলোকে দেবীর আগমন দোলায় ও প্রস্থান গজে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ-চট্টগ্রাম জেলার সভাপতি শ্যামল কুমার পালিত জানান, চট্টগ্রাম জেলার আওতাধীন ১৫ উপজেলায় সার্বজনীনভাবে ১৫২৪ ও পারিবারিকভাবে ৩৮৯ ম-পে শ্রীশ্রী শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। গত ১৭ সেপ্টেম্বর শ্রীশ্রী চ-ীতীর্থ বোয়ালখালী কড়লডেঙ্গা পাড়াস্থ মেধস আশ্রমে মহালয়া উদযাপনের মাধ্যমে জেলাব্যাপী শারদীয় দুর্গোৎসবের উদ্বোধন করা হয়েছে। বৈশি^ক মহামারি করোনার কারণে এবার উৎসব পরিহার করে মাঙ্গলিক আনুষ্ঠানিকতায় হবে দুর্গাপূজা। ইতোমধ্যে চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে সমন্বয় সভা সম্পন্ন হয়েছে। সরকার ও প্রশাসনের পক্ষ থেকে ম-পের নিরাপত্তা রক্ষায় পুলিশের পাশাপাশি আনসার, ভিডিপি, র‌্যাবসহ সংশ্লিষ্ট নিরাপত্তা সংস্থার সদস্যগণ মোবাইল টিমে নিয়োজিত থাকবেন।
বর্তমান পরিস্থি’তি বিবেচনায় প্রশাসনের পক্ষ থেকে দেওয়া পরামর্শ প্রতিপালনে তিনি উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ের পূজাম-প কমিটিকে অনুরোধ করেন। পরামর্শের মধ্যে রয়েছে , পূজাম-প পর্যাপ্ত আলো-বাতাসের জন্য খোলামেলা রাখা, শুধু পুষ্পাঞ্জলিদানের সময় মাইকের ব্যবহার করা যাবে, সাউন্ড সিস্টেম বা ডিজের ব্যবহার করা যাবে না, স্বাস্থ্যঝুঁকি এড়াতে প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সমাবেশ ও শোভাযাত্রা ইত্যাদি পরিহার করা, পূজাম-পের প্রবেশমুখে জীবানুনাশক স্প্রে ব্যবহার অথবা সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাা রাখা।
এছাড়াও নামাজ ও আযানের সময় মাইক না বাজানো, ম-পে আইডি কার্ডধারী স্বেচ্ছছাসেবক নিয়োজিত রাখা, গুরুত্বপূর্ণ পূজাম-পে সিসি ক্যামেরা স্থাাপন করা, অগ্নিনির্বাপক ব্যবস্থ রাখা, বিদ্যুতের বিকল্প জেনারেটরের ব্যবস্থা রাখার অনুরোধ জানানো হয়েছে। ‘ওয়াল্ড হেরিটেজ’ প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ‘হালদা নদী’ সুরক্ষার জন্য সেখানে প্রতিমা নিরঞ্জন পরিহারে সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ-চট্টগ্রাম জেলা পর্যায়ে নিরাপত্তা বিষয়ে সমন্বয় করার জন্য মনিটরিং সেল গঠন করা হয়েছে।
এবারের পূজায় নগরীর বড় আয়োজন জেএমসেন হলে কোন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে না। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে কাপড় বিতরণ, চিত্রাংকন প্রতিযোগিতা ও অনাথ আশ্রমে খাবার বিতরণের কর্মসূচি থাকবে।
চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট চন্দন তালুকদার বলেন, ‘করোনাকাল বিবেচনায় দুর্গাপূজার আয়োজন সীমিত করা হয়েছে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে পূজার মূল আয়োজন অনুষ্ঠিত হবে। কাউকে মাস্ক ছাড়া ম-পে প্রবেশ করতে দেওয়া হবে না। তাছাড়া ম-পের প্রবেশপথে থাকবে হাত ধোয়ার ব্যবস্থ্।া পূজা আয়োজকদের পক্ষ থেকে আগতদের জন্য মাস্কের ব্যবস্থ করা হবে।
বাসস/কেএস/১৯৫০/-কেকে