বাসস দেশ-২৫ : পি কে হালদারকে দেশে ফেরামাত্র গ্রেফতার করতে হাইকোর্টের নির্দেশ

116

বাসস দেশ-২৫
হাইকোর্ট-আদেশ
পি কে হালদারকে দেশে ফেরামাত্র গ্রেফতার করতে হাইকোর্টের নির্দেশ
ঢাকা, ২১ অক্টোবর, ২০২০ (বাসস): হাইকোর্ট দেশে ফেরামাত্র প্রশান্ত কুমার (পি কে) হালদারকে গ্রেফতার করার জন্য নির্দেশ দিয়েছেন।
বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, দুবাই থেকে দেশের এয়ারপোর্টে পা ফেলার সাথে সাথেই পি কে হালদারকে গ্রেফতার করতে হবে। আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃপক্ষ ও দুদককে এ আদেশ বাস্তবায়ন করতে নির্দেশনা দেয়া হয়।
রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, আইএলএফএসএল এর পক্ষে ছিলেন আইনজীবী মাহফুজুর রহমান মিলন। আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।
আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (আইএলএফএসএল) এক আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন আদালত।
দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়, পি কে হালদার জালিয়াতির মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং থেকে নামে-বেনামে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন। যার প্রেক্ষাপটে ইন্টারন্যাশনাল লিজিং তার গ্রাহকের আমানতের টাকা ফেরত দিতে অপারগতা প্রকাশ করে। এরই মধ্যে গোপনে দেশ ছাড়েন হালদার।
এ বাস্তবতায় নিজেদের টাকা ফেরত পেতে ইন্টারন্যাশনাল লিজিংয়ের একাধিক গ্রাহক আদালতের শরণাপন্ন হন। তখন হাইকোর্ট ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যান হিসেবে সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদকে নিয়োগ দেন। দায়িত্ব নেয়ার কিছুদিন পর তিনি দায়িত্ব ছাড়েন।
এরপর হাইকোর্ট সাবেক সচিব নজরুল ইসলাম খানকে ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যান নিয়োগ দেন। পি কে হালদারের সঙ্গে ইন্টারন্যাশনাল লিজিং যোগাযোগ শুরু করে।
এক পর্যায়ে হালদার ইন্টারন্যাশনাল লিজিংয়ের পরিচালনা পর্ষদের কাছে লিখিত আবেদন করে যে, তিনি নিরাপদে দেশে ফিরে আইএলএফএসএল অর্থ উদ্ধারে সহায়তা করতে চান।
পরবর্তীতে আবেদনটি হাইকোর্টে দাখিল করে আইএলএফএসএল। এ প্রেক্ষিতে পি কে হালদার কবে দেশে ফিরবেন তা জানাতে বলেন হাইকোর্ট। সে অনুযায়ী হাইকোর্টকে জানানো হয় যে, আগামী ২৫ অক্টোবর দুবাই থেকে অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে পি কে হালদার ঢাকা আসার জন্য টিকিট কেটেছেন। ওইদিন বাংলাদেশ সময় সকাল ৮টায় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।
এসব বিষয়ে শুনানি নিয়ে হাইকোর্ট আজ আদেশ দিলেন। এই মামলার শুনানিত আদালত বলেন, কোন আত্মসাতকারী টাকা ফেরত দিতে চাইলে সে সুযোগ যেমন থাকা দরকার, তেমনি তাদের বিরুদ্ধে অবশ্যই আইনি প্রক্রিয়া অব্যাহত রাখাও প্রয়োজন।
বাসস/এএসজি /ডিএ/১৯১০/-শআ