সংসদ সদস্য নিক্সন চৌধুরীর আগাম জামিন

316

ঢাকা, ২০ অক্টোবর, ২০২০ (বাসস): ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরীকে (নিক্সন চৌধুরী) আট সপ্তাহের আগাম জামিন দিয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট ।
আজ মঙ্গলবার বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি কে এম জাহিদ সারোয়ার সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ শুনানি নিয়ে এই জামিন আদেশ দেন।
নিক্সন চৌধুরীর পক্ষে আইনজীবী ছিলেন ড. শাহদীন মালিক ও মনজুর আলম। জামিন আবেদনের বিরোধিতা করে শুনানি করেন ডেপুটি এটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী।
গত বৃহস্পতিবার ১৫ অক্টোবর ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নওয়াবুল ইসলাম বাদী হয়ে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মামলা করেন। সেই মামলায় রোববার হাইকোর্টে আগাম জামিন আবেদন করেন নিক্সন চৌধুরী।
মামলাটির এজাহারে বলা হয়েছে, গত ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলার উপনির্বাচনে কেন্দ্রভিত্তিক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিযুক্ত করায় ফরিদপুর জেলা প্রশাসক (ডিসি) অতুল সরকারকে ফোন করে কৈফিয়ত দাবি করেন সংসদ সদস্য নিক্সন চৌধুরী। সেই সাথে নির্বাচনের দিন একটি ভোট কেন্দ্রের বুথের সামনে জাল ভোট দেয়া ও ধূমপান করার সময় একজন পোলিং এজেন্টকে আটকের পর চরভদ্রাসনের উপজেলা নির্বাহী কর্মকর্তা, ভাঙ্গার সহকারী কমিশনার (ভূমি) ও কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সংসদ সদস্য ‘অত্যন্ত অশালীন ভাষায় গালিগালাজ, ভয়ভীতি প্রদর্শন এবং হুমকি’ দেন। একজন সংসদ সদস্য হয়েও নির্বাচনী এলাকায় উপস্থিত থেকে নির্বাচনের প্রচারে অংশগ্রহণ করে এবং দায়িত্বরত কর্মকর্তাদের ‘গালিগালাজ ও ভয়ভীতি প্রদর্শন করে’ নিক্সন চৌধুরী নির্বাচনী বিধিমালা লঙ্ঘন করেছেন বলে এজাহারে উল্লেখ করা হয়। সংসদ সদস্যের গালিগালাজের একটি অডিও মামলায় দাখিল করা হয়েছে। যদিও অডিও’তে প্রচার হওয়া বক্তব্য সুপার এডিড বলে দাবী করেন সংসদ সদস্য নিক্সন।
মামলাটি তদন্তের জন্য থানার পরিদর্শক (তদন্ত) জিয়ারুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে।
আজ শুনানিতে নিক্সনের আইনজীবী নিক্সনের অডিও প্রকাশের আইনগত ভিত্তি নিয়ে প্রশ্ন তুলেন। অপরদিকে রাষ্ট্রপক্ষ শুনানিতে বলেন, একজন আইন প্রণেতা আইন ভঙ্গ করতে পারেননা।
উভয়পক্ষের শুনানি শেষে আদালত সংসদ সদস্য নিক্সন চৌধুরীর আগাম জামিন আবেদন মঞ্জুর করেন।
আদালত আদেশে বলেছেন, মামলা তদন্তের ক্ষেত্রে সাক্ষীদের প্রভাবিত করা যাবে না। স্থানীয় প্রশাসনকে কোনো ধরনের ভয়ভীতি দেখানো যাবে না। মামলা তদন্তে তদন্ত কর্মকর্তাকে সব ধরনের সহযোগিতা করবেন আবেদনকারী নিক্সন চৌধুরী।
আগাম জামিন আবেদনের শুনানিতে আজ বেলা দেড়টায় আদালতে হাজির হন নিক্সন চৌধুরী। প্রায় ৪০ মিনিটের মতো শুনানি শেষে আদালত আদেশ দেন। শুনানি চলাকালে নিক্সন চৌধুরী আদালতে উপস্থিত ছিলেন।