চাঁদপুরে লক্ষ্যমাত্রার বেশি মৎস্য উৎপাদন

204

চাঁদপুর, ৫ আগস্ট, ২০১৮ (বাসস) : জেলায় মৎস্য উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হচ্ছে। আর এ উৎপাদন বাড়াতে ভূমিকা রাখছে জেলে ও চাষিরা। চাঁদপুর জেলায় মোট মৎস্য উৎপাদন হয় ৮৪৬৬৪.০২০ মে. টন। চাঁদপুরের চাহিদা হচ্ছে ৫১ হাজার ১৪৭ মে. টন (জন প্রতি ৫৮ গ্রাম হারে)। উদ্ধৃত্ত উৎপাদন দাঁড়িয়েছে ৩৩ হাজার ৫১৭.০২০ মে. টন।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁদপুরের মৎস্য উন্নয়নে ৫১ হাজার জেলে ও ৩১ হাজার চাষি কাজ করছে। চাঁদপুরে ২০১৬-১৭ অর্থ বছরে ইলিশসহ সকল ধরনের মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা শতভাগ অর্জিত হয়েছে। গত অর্থ বছরে নদী থেকে ৩৫ হাজার ৪২৭ মে. টন ইলিশ উৎপাদন করা হয়েছে এবং পুকুর ও দীঘিতে মাছ উৎপাদন করা হয়েছে ৩৭ হাজার ২২১ মে. টন।
চাঁদপুরে বর্তমানে নিবন্ধিত জেলে রয়েছে ৫১ হাজার ১৯০ জন এবং মৎস্য চাষির সংখ্যা ৩১ হাজার ১১৫ জন। এর মধ্যে ৫১ হাজার জেলেকে বিভিন্ন ভাবে সহায়তা করা হয়েছে। ভবিষ্যতেও মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনে জেলে ও চাষিরা কাজ করে যাচ্ছে।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী জানান, জেলায় অন্যান্য মাছ চাষ ও এর উৎপাদনসহ জাটকা ও মা ইলিশ রক্ষা কার্যক্রমের তথ্যাদি হলো, সর্বশেষ ২০১৬-১৭ অর্থ বছরের হিসেবে মতে পুকুর ও দীঘি রয়েছে মোট ৪৯ হাজার ৮৫৮টি এবং এ সকল পুকুর ও দীঘির মোট আয়োতন ৯ হাজার ৩৬৫ হেক্টর।
জেলায় মোট মাছের চাহিদা রয়েছে (জন প্রতি ৫৮ গ্রাম হারে) ৫১ হাজার ১৪৭ মে. টন। যার পুরো চাহিদা পূরণ করে বর্তমানে মাছের উদ্ধৃত্ত উৎপাদন দাঁড়িয়েছে ৩৩ হাজার ৫১৭.০২০ মে. টন।
এছাড়াও বাংলাদেশের প্রথম খাচায় মাছ চাষ করা এ জেলায় বর্তমানে মোট খাঁচার সংখ্যা রয়েছে ২ হাজার ৮০টি এবং এতে মোট মাছ উৎপাদন হচ্ছে ৯০৫. ০০ মে. টন।
খাল, বিল ও বর্ষাপ্লাবিত জলাশয় থেকে ইলিশ ব্যতীত অন্যান্য মাছ উৎপাদন হয়েছে ১২ হাজার ৩ ৯০ মে. টন। গলদা চিংড়ি উৎপাদন হয়েছে ৮.৭২০ মে. টন। পেনে মাছ চাষের মাধ্যমে মাছ উৎপাদন হয়েছে ৭১ মে. টন।