সুপ্রিমকোর্টের কজলিস্ট অ্যাপ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি

170

ঢাকা, ১৯ অক্টোবর, ২০২০ (বাসস): প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আজ সুপ্রিমকোর্ট অব বাংলাদেশ এর কজলিস্ট অ্যাপ উদ্বোধন করেছেন।
এ উপলক্ষে ভার্চুয়ালি এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সুপ্রিমকোর্টের রেজিষ্ট্রার জেনারেল মো: আলী আকবরের সঞ্চলনায় অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি, এটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) সভাপতি এ. এম আমিন উদ্দিন।
সুপ্রিমকোর্ট বার এর পক্ষে ব্যারিষ্টার রুহুল কুদ্দস কাজল আইনজীবীদের স্বার্থে বিভিন্ন বিষয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন। এসময় সুপ্রিমকোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, সুপ্রিমকোর্ট প্রশসানের কর্মকর্তারা ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।
প্রধান বিচারপতি বলেন, সুপ্রিমকোর্ট অব বাংলাদেশ -কজলিস্ট অ্যাপ ব্যবহার করে বিচারপতি, আইনজীবী, আদালতের কর্মকর্তা-কর্মচারী, বিচারপ্রার্থী জনগণ উপকৃত হবেন। এ অ্যাপে সুপ্রিমকোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সহজেই জানা যাবে।
প্রধান বিচারপতি বলেন, ডিজিটাল বাংলাদেশের মূল লক্ষ্য হলো তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সেবা সহজ করা। তথ্যপ্রযুক্তি ব্যবহারে সুপ্রিমকোর্ট অনেক এগিয়েছে। সফলভাবে ভার্চ্যুয়ালি বিচারিক কার্যক্রম এগিয়ে চলছে। সুপ্রিমকোর্ট অব বাংলাদেশ-কজলিস্ট অ্যাপটি তথ্যপ্রযুক্তি ব্যবহারে এবং সহজে সেবা প্রাপ্তিতে নতুন সংযোজন। প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগ ন্যায়বিচার ও স্বচ্ছতা নিশ্চিত করতে বদ্ধপরিকর।
আইনমন্ত্রী সুপ্রিমকোর্ট অব বাংলাদেশ-কজলিস্ট অ্যাপ চালু করায় সংশ্লিষ্টদের অভিনন্দন জানান। আইনমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির ব্যহার নিশ্চিত করতে এটি একটি বিরাট সাফল্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় সকল সেক্টরে ডিজিটালাইজেশন এগিয়ে চলছে। সুপ্রিমকোর্টে এ অ্যাপস বিরল দৃষ্টান্ত। এতে বিচার বিভাগের সাফল্য আরো তরান্বিত হবে।
এটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট বার সভাপতি এ. এম আমিন উদ্দিন সুপ্রিমকোর্ট অব বাংলাদেশ-কজলিস্ট অ্যাপ উদ্বোধনের জন্য সুপ্রিমকোর্ট বার ও এটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষ থেকে প্রধান বিচারপতিকে ধন্যবাদ জানান। এ. এম আমিন উদ্দিন বলেন, বাংলাদেশে ডিজিটালাইজেশনের যাত্রায় আজ একটি বিশেষ দিন। তথ্যপ্রযুক্তি ব্যবহারে আমরা আরো এগিয়ে যাচ্ছি।