বাসস দেশ-৪২ : রাশিয়া সরকারের সম্মাননা পদক পেলেন আশিক ইমরান

196

বাসস দেশ-৪২
আশিক-পদক
রাশিয়া সরকারের সম্মাননা পদক পেলেন আশিক ইমরান
চট্টগ্রাম, ১৯ অক্টোবর, ২০২০ (বাসস) : রাশিয়া সরকারের সম্মানজনক ‘বন্ধুত্ব ও সহযোগিতা’ পদকে ভূষিত হয়েছেন চট্টগ্রামস্থ অনারারি কনসাল স্থপতি আশিক ইমরান।
বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেক্সান্ডার ইগনাতভ সোমবার দুপুরে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসে আশিক ইমরানকে এ পদক হস্তান্তর করেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশকে চিরতরে পঙ্গু করে দেয়ার লক্ষ্যে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী চট্টগ্রাম বন্দরকে অচল করে দিতে মাইন স্থাাপন করে। যুদ্ধ পরবর্তী বাংলাদেশের অর্থনীতি চাঙা করে তুলতে মাইন সরিয়ে ফেলে চট্টগ্রাম বন্দর সচল করার উদ্যোগ গ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই সময় বঙ্গবন্ধুর ডাকে এ কাজে সবার আগে এগিয়ে আসে সদ্য স্বাধীন দেশের অন্যতম মিত্র সোভিয়েত ইউনিয়ন। ১৯৭৩ সালে চট্টগ্রাম বন্দরের মাইন অপসারণ করতে গিয়ে নিহত হন সোভিয়েত ইউনিয়নের নৌ-সেনা ইউরি রেডকিন। তাঁরই সম্মানে এ বছরের ২৩ ফেব্রুয়ারি নগরীর লালদিঘি এলাকায় মেমোরিয়াল স্থাপন করা হয়।
উল্লেখ্য, ১৯৯১ সালে মিখাইল গর্বাচেভের সময়ে সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলে সে দেশের সবকিছুর দায়দায়িত্ব গ্রহণ করে রাশিয়ান ফেডারেশন।
পদক তুলে দিতে গিয়ে রাষ্ট্রদূত আলেক্সান্ডার ইগনাতভ একজন বীর সেনানির মেমোরিয়াল স্থাপনের উদ্যোগ নেওয়ায় আশিক ইমরানকে ধন্যবাদ জানান। এসময় তিনি বলেন, এই মেমোরিয়াল দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করবে। তিনি এ মেমোরিয়াল বাস্তবায়নে সার্বিক সহযোগিতার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।
পদক গ্রহণ করে স্থপতি আশিক ইমরান বলেন, রাশিয়া বাংলাদেশের দুঃসময়ের বন্ধু। এ সম্পর্ক একটি শক্তিশালী ঐতিহাসিক ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। রেডকিন মেমোরিয়াল স্থাপনের মাধ্যমে আবারও প্রমাণিত হলো- বাংলাদেশ কখনোই তার প্রকৃত বন্ধুকে ভুলে যায় না।
বাসস/জিই/কেএস/এফএইচ/২২৩৬/-এমএন