বাসস দেশ-৪১ : বন বিভাগের জবরদখলকৃত জমি উদ্ধারে আরো তৎপর হওয়ার পরামর্শ

229

বাসস দেশ-৪১
কমিটি-পরিবেশ
বন বিভাগের জবরদখলকৃত জমি উদ্ধারে আরো তৎপর হওয়ার পরামর্শ
ঢাকা, ১৯ অক্টোবর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বন বিভাগের জবরদখলকৃত জমি উদ্ধারে আরো তৎপর হতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দেয়া হয়েছে। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মোঃ রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মোঃ শাহীন চাকলাদার সভায় অংশগ্রহণ করেন।
সভায় ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ ও সিলেট বন বিভাগের জবরদখলকৃত জমি, উদ্ধার অভিযানের সংখ্যা এবং জবরদখলকৃত জমি উচ্ছেদের পরিমাণ তুলে ধরা হয়।
সভায় জবরদখলকৃত যাবতীয় জমির তালিকা, ডকুমেন্ট আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় জানানো হয় বন অধিদপ্তরের ও বনভূমির নিরাপত্তায় সরাসরি জড়িত কর্মচারীদের আর্থিক নিরাপত্তা ও কর্মে উৎসাহ বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে সুন্দরবন পূর্ব ও পশ্চিম বন বিভাগের ১১ থেকে ২০ গ্রেডভূক্ত কর্মচারীদের জন্য মূল বেতনের ৩০ ভাগ হিসেবে ঝুঁকিভাতা প্রচলন করা হয়েছে। এছাড়াও অন্যান্য এলাকা যেখানে ঝুঁকি নিয়ে কাজ করতে হয় সে এলাকার কোন কর্মচারী দায়িত্ব পালনরত থাকলে তাদের ক্ষেত্রেও ঝুঁকি ভাতা দেয়া যায় কিনা সে বিষয়েও মন্ত্রণালয়ে বিবেচনাধীন রয়েছে।
সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২২৩৪/এবিএইচ