বাসস দেশ-২১ : বৃক্ষরোপণের মাধ্যমে জাতির পিতা চিরস্মরণীয় হয়ে থাকবেন : শাহাব উদ্দিন

86

বাসস দেশ-২১
সংসদ চত্বর- বৃক্ষরোপণ
বৃক্ষরোপণের মাধ্যমে জাতির পিতা চিরস্মরণীয় হয়ে থাকবেন : শাহাব উদ্দিন
ঢাকা, ১৯ অক্টোবর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বৃক্ষরোপণের মাধ্যমে জাতির পিতা চিরস্মরণীয় হয়ে থাকবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে সংসদ ভবন চত্বরে বৃক্ষ রোপণ কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।
এক কোটি বৃক্ষরোপণের মাধ্যমে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের উদ্যোগের অংশ হিসাবে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এর ধারাবাহিকতায় সংসদ ভবন চত্বরে আজ অন্যান্যের মধ্যে বৃক্ষ রোপণ করেন সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, তানভীর ইমাম, মোঃ শফিকুল আজম খাঁন এবং জয়া সেন গুপ্তা।
বৃক্ষরোপণ শেষে মোঃ শাহাব উদ্দিন বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হচ্ছে। তারই আলোকে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশে এক কোটি বৃক্ষরোপণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে এবং তা সমাপ্তির পথে রয়েছে। স্পিকারের নেতৃত্বে সংসদ এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে একদিকে যেমন বঙ্গবন্ধু চিরস্মরণীয় হয়ে থাকবেন অপরদিকে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ স্থাপত্যশৈলির সৌন্দর্য্য আরো বৃদ্ধি পাবে।
জাতির পিতার উদ্বৃতি দিয়ে সংসদ সদস্যগণ বলেন, “দেশের প্রত্যেক নাগরিকের কর্তব্য এই বৃক্ষরোপণ অভিযানের সময় এবং পরে অধিক বৃক্ষরোপণ করে সরকারের প্রচেষ্টাকে সাফল্যম-িত করে তোলা। তাই আমরা দেশের জনপ্রতিনিধি, ছাত্র, শিক্ষক, কৃষক, শ্রমিক, সমাজসেবী ও আপামর জনসাধারণের কাছে আবেদন করছি, তারা যেন নিজেদের এলাকায় স্কুল, কলেজ, কলকারখানা, রাস্তাঘাট এবং বাড়িঘরের আশপাশে যেখানেই সম্ভব মূল্যবান গাছ লাগিয়ে এবং তার পরিচর্যা করে সরকারের এ মহান কর্মসূচিকে সফল করেন।”
তারা বলেন, বাংলাদেশের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে জাতির পিতা বৃক্ষরোপণের ওপরই জোর দিয়েছিলেন বেশি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির এই উপলব্ধির বহিঃপ্রকাশও ঘটেছিল নানাভাবে। সদ্য স্বাধীন হওয়া দেশে বঙ্গবন্ধু সেসময় সবাইকে বৃক্ষপ্রেমে উদ্বুদ্ধ করার জন্য গণভবন, বঙ্গভবন ও বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে গাছ লাগিয়েছিলেন। এছাড়া তাঁর স্মৃতিবিজড়িত কয়েকটি গাছ আছে জন্মস্থান টুঙ্গিপাড়ায়। ইতিহাসের মহানায়কেরাই কেবল জীবনের প্রতিটি মুহূর্তকে স্মরণীয় করে রাখতে পারেন। উজ্জ্বল স্বাক্ষর রাখতে পারেন জীবনের পরতে পরতে। আর এমন মহানায়ক পাওয়া তো যে কোনো জাতির জন্যই পরম ভাগ্যের।
বাসস/সবি/এমআর/১৮০০/-এবিএইচ