দুটি নদীতে মা ইলিশ শিকারের দায়ে ৪৮ জেলের জেল-জরিমানা

409

ভোলা, ১৯ অক্টোবর, ২০২০ (বাসস) : জেলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে মা ইলিশ রক্ষায় বিশেষ অভিযানে ৪৮ জেলের জেল জরিমানা করা হয়েছে। মৎস্য বিভাগের আয়োজনে ও প্রশাসনের সহযোগিতায় রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত বিভিন্ন উপজেলায় ১০টি মোবাইল কোর্ট ও ১৮টি অভিযান পরিচালনা করা হয়। এসময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৮ জেলের ১ বছর করে জেল ও ২০ জেলেকে ৫ হাজার টাকা করে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া জব্দ করা হয় ৬১ হাজার মিটার জাল ও ২১০ কেজি ইলিশ। পরে জাল পুড়িয়ে ধ্বংস ও ইলিশ অসহায়দের মাঝে বিতরণ করা হয়।
জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজাহারুল ইসলাম আজ সকালে বাসস’কে জানান, গত ২৪ ঘন্টায় জেলায় দন্ডপ্রাপ্ত ২৮ জন জেলের মধ্যে সদরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মিজানুর রহমান ৩ জনকে ১ বছর করে জেল দিয়েছেন। বোরহানউদ্দিনের তেঁতুলিয়া নদী থেকে আটক ১ জনকে ১ বছরের কারাদন্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শোয়াইব আহমেদ। একইসাথে তজুমোদ্দিনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিদারুল ইসলাম ১৮ জেলেকে ১বছর করে দন্ড দেন।
এছাড়া চরফ্যাশনের মেঘনা নদী থেকে আটক ৪ জনকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমিন ১ বছর করে সাজা দেন। মনপুরায় মেঘনা থেকে আটক ২ জনকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ১ বছর করে দন্ড প্রদান করেন।
মৎস্য কর্মকর্তা আরো জানান, দৌলতখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট রেদোয়ানুল ইসলাম ১ জনকে ৫ হাজার টাকা জরিমানা করেন। তজুমোদ্দিনে ১১ জেলেকে ৫ হাজার টাকা করে মোট ৫৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট দিদারুল ইসলাম। এছাড়া চরফ্যাশনে ৮ জনকে ৫ হাজার টাকা করে ৪০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমিন। আইন ভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হচ্ছেনা বলেও জানান তিনি।