বাজিস-৩ : শরীয়তপুরে মা ইলিশ শিকারের দায়ে ১৪ জেলের দন্ড

172

বাজিস-৩
শরীয়তপুর-জেলের দন্ড
শরীয়তপুরে মা ইলিশ শিকারের দায়ে ১৪ জেলের দন্ড
শরীয়তপুর, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে গত ২৪ ঘন্টায় শরীয়তপুরে ১৪ জেলেকে দন্ডিত করা হয়েছে। এদের মধ্যে ৯ জনকে অর্থদন্ড ও ৫ জনকে কারাবাস দেয়া হয়েছে। এসময় তাদের কাছ থেকে ১ লক্ষ মিটার জাল, ১০৩ কেজি মা ইলিশ জব্দ করা হয়। জব্দ ইলিশ স্থানীয় এতিম খানায় বিতরণ করা হয় এবং জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।
জেলা মৎস্য কর্মকর্তা মো: আব্দুর রউফ জানান, মা ইলিশ রক্ষায় আমরা জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের মাধ্যমে স্থানীয় জনগণসহ জেলেদেরকে সচেতন করতে ইতিমধ্যে বিভিন্ন সচেতনতামূুলক কার্যক্রম গ্রহণ করেছি। মা ইলিশ রক্ষা অভিযানে গত ৫ দিনে ৫৭টি অভিযানে ৪৩টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ১৫৩ টি মামলা দায়ের করা হয়েছে। এতে ৮৭৮ কেজি মা ইলিশ জব্দ, ১৫ লক্ষ ৬৮ হাজার ৮০০ মিটার কারেন্ট জাল জব্দ, ১১৯ জেলেকে কারাদন্ড, ৩৪ জেলেকে অর্থদন্ড, ২৬৫ টি ট্রলার ও ২টি স্পীড বোট জব্দ করা হয়েছে। জব্দ মা ইলিশ বিভিন্ন এতিম খানা, মাদ্রাসা ও দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়েছে। নিষিদ্ধ সময়ে মা ইলিশ শিকার রোধে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, র‌্যাব, পুলিশ এবং নৌ-পুলিশের সমন্বয়ে গঠিত যৌথ দল সার্বক্ষণিক মনিটরিং ও অভিযান পরিচালিত হচ্ছে। এছাড়াও জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত গঠন করে সার্বক্ষণিক টহল দেয়ার মাধ্যমে মা ইলিশ রক্ষায় তৎপর রয়েছে।
উল্লেখ্য শরীয়তপুর জেলার জাজিরা উপজেলার পাইনপাড়া থেকে গোসাইরহাট উপজেলার খুনেরচর পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর মোট ৭০ কিলোমিটার এলাকায় ইলিশের প্রজনন মৌসুমে ২২ দিনের জন্য গত ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত নদীতে সব ধরনের জাল ফেলার নিষেধাজ্ঞা রয়েছে।
বাসস/সংবাদদাতা/১০৫৫/নূসী