বাসস দেশ-৩০ : পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক অনিয়ম হলে আইনানুগ ব্যবস্থা : ইউজিসি চেয়ারম্যান

123

বাসস দেশ-৩০
ইউজিসি-অনিয়ম-ব্যবস্থা
পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক অনিয়ম হলে আইনানুগ ব্যবস্থা : ইউজিসি চেয়ারম্যান
ঢাকা, ১৮ অক্টোবর, ২০২০ (বাসস) : পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোন ধরনের আর্থিক অনিয়ম সহ্য করা হবে না। বিশৃঙ্খলা দেখা দিলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
আজ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর দু’দিন ব্যাপী বাজেট সভার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
পাবলিক বিশ্ববিদ্যালয়ের আর্থিক স্বাধীনতা বিষয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, অর্থ হচ্ছে একটি প্রতিষ্ঠানের প্রাণ। বিশ্ববিদ্যালয়ে একাডেমিক আর আর্থিক স্বাধীনতা এক রকম নয়। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে নিজস্ব আইন, নীতিমালা ও বিধি-বিধান রয়েছে। এগুলো পূর্ণমাত্রায় মেনে চলতে হবে। এ খাতে শৃঙ্খলা না থাকলে বিশ্ববিদ্যালয় সুন্দরভাবে পরিচালনা করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।
বাজেট এবং আর্থিক বিষয় যে কোন প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ এ কথা উল্লেখ করে তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শুধু বাজেট তৈরি করলেই হবে না, এর যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। বাজেট বাস্তবায়নে এক খাতের বরাদ্দকৃত অর্থ আরেক খাতে ব্যয় অগ্রহণযোগ্য। প্রতিটি খাতের ব্যয় সুনির্দিষ্টভাবে তুলে ধরতে হবে।
এসময় কাজী শহীদুল্লাহ সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং আর্থিক নিয়মাবলী শতভাগ অনুসরণ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
সভায় ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২১-২২ অর্থবছরের মূল বাজেট নিয়ে আলোচনা হয়। এতে ২৩ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক ও বাজেট কর্মকর্তারা অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এসএস/২০০০/এএএ