বাসস ক্রীড়া-১২ : জিতে খুশী রুট; হেরে খুশী কোহলি

304

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-বার্মিংহাম টেস্ট-অধিনায়ক
জিতে খুশী রুট; হেরে খুশী কোহলি
বার্মিংহাম, ৪ আগস্ট ২০১৮ (বাসস) : বার্মিংহামে সিরিজের প্রথম টেস্টে সফরকারী ভারতকে ৩১ রানে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা। জয় দিয়ে সিরিজ শুরু করতে পেরে খুশী ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। অন্যদিকে, ম্যাচ হারলেও দলের পারফরমেন্সে খুশী ভারতের দলপতি বিরাট কোহলি।
প্রথম দিনই ইংল্যান্ডকে চাপে ফেলে দেয় ভারত। ২৮৫ রানের বিনিময়ে ইংলিশদের ৯ উইকেট তুলে নেয় টিম ইন্ডিয়া। শেষ পর্যন্ত ২৮৭ রানে অলআউট হয় ইংলিশরা। এরপর নিজেদের প্রথম ইনিংসে অধিনায়ক কোহলির ১৪৯ রানের সুবাদে ২৭৪ রান করে ভারত। ফলে প্রথম ইনিংস থেকে ১৩ রানের লিড নেয় ইংল্যান্ডকে।
এই লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে আবারো ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে ইংল্যান্ড। ৮৭ রানে ৭ উইকেট হারিয়ে বসে তারা। তবে আট নম্বরে স্যাম কারানের ৬৩ রানের দুর্দান্ত এক ইনিংসে ১৮০ রান পর্যন্ত যেতে পারে ইংল্যান্ড। ফলে ভারতের সামনে ১৯৪ রানের টার্গেট দিতে পারে হাজারতম টেস্ট খেলতে নামা ইংল্যান্ড। কিন্তু ইংল্যান্ডের ছুড়ে দেয়া চ্যালেঞ্জ গ্রহণ করতে পারেনি ভারত। দ্বিতীয় ইনিংসে ১৬২ রানেই গুটিয়ে যায় তারা। ফলে ঐতিহাসিক ম্যাচে জয়ের স্বাদ নেয় ইংল্যান্ড।
দলের এমন পারফরমেন্সে খুশী ইংল্যান্ড অধিনায়ক রুট। ম্যাচ শেষে রুট বলেন, ‘আমি রোমাঞ্চিত ছিলাম। দোলাচলের ম্যাচে দারুণ পারফরমেন্স করেছে দল। বিশেষভাবে বোলিং ইউনিটের পারফরমেন্স ছিলো দারুণ। ব্যাটসম্যানরা নিজেদের মেলে ধরতে পারেনি। আমরা জানতাম, আমরা যদি মাথা ঠান্ডা রাখি তবে আমরা জয়ে সেরা সুযোগ পাব। আমরা মাথা ঠান্ডা রাখতে পেরেছি। পুরো টেস্টটিই দারুণ উত্তেজনাপূর্ণ ছিলো। এই জয় পরের টেস্টে আমাদের আত্মবিশ্বাসী করে তুলবে।’
ভারতের অধিনায়ক কোহলি বলেন, ‘প্রথমত আমার মনে হয়, দারুণ একটি ম্যাচ ছিলো। উত্তেজনাপূর্ণ এই টেস্টের সাক্ষী হতে পেরে আমি আনন্দিত। বেশ কয়েকবারই আমরা ম্যাচে ভালো অবস্থায় ছিলাম। আমাদের পারফরমেন্স প্রদর্শন করেছি। কিন্তু ইংল্যান্ড ছিলো নিরবচ্ছিন্ন। অবশ্যই আমরা আরও ভালো পারফরমেন্স করতে পারতাম। কিন্তু দলের এমন লড়াইয়ে আমি গর্বিত। এত বড় সিরিজে দলের এমন লড়াই সত্যিই প্রশংসার যোগ্য।
বাসস/এএমটি/১৯১০/মোজা/স্বব