বাসস ক্রীড়া-১ : ইব্রাহিমোভিচের জোড়া গোলে শীর্ষ এসি মিলান, ক্রোটনের সাথে ড্র করেছে জুভেন্টাস

151

বাসস ক্রীড়া-১
ফুটবল-সিরি-এ
ইব্রাহিমোভিচের জোড়া গোলে শীর্ষ এসি মিলান, ক্রোটনের সাথে ড্র করেছে জুভেন্টাস
মিলান, ১৮ অক্টোবর, ২০২০ (বাসস) : করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠে প্রথম ম্যাচেই জোড়া গোল করেছেন জ্লাটান ইব্রাহিমোভিচ। আর সুইডিশ এই অভিজ্ঞ তারকার দুই গোলে শনিবার নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানকে ২-১ গোলে পরাজিত করে আটালান্টাকে হটিয়ে সিরি-এ টেবিলের শীর্ষ স্থানে উঠে এসেছে এসি মিলান। এদিকে নাপোলির কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়ে শীর্ষ স্থান হারিয়েছে আটালান্টা।
কিন্তু কোয়ারেন্টাইনে থাকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ছাড়া বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস পয়েন্ট হারাতে বাধ্য হয়েছে। নবাগত ক্রোটনের সাথে ১-১ গোলে ড্র করে মৌসুমে চার ম্যাচে দ্বিতীয় ড্র করলো জুভেন্টাস। এবারের লিগে প্রথম পয়েন্ট সংগ্রহ করে ক্রোটন তলানি থেকে দুই ধাপ উপরে উঠে এসেছে।
দ্বিতীয় ম্যাচে জোড়া গোল পাওয়া ইব্রাহিমোভিচ বলেছেন, ‘আমি গোলের জন্য অত্যন্ত ক্ষুধার্ত ছিলাম এবং এটাই আজ আমার খেলার মধ্যে দেখা গেছে। তারা দুই সপ্তাহ ভুল করে একজন প্রাণীকে খাঁচায় আটকে রেখেছিল। হঠাৎ করেই মাঠের থেকে গিয়ে দুই সপ্তাহ ঘরের বন্দে বন্দী থাকাটা মানসিক ভাবে প্রচন্ড একটি চাপ তৈরী করেছিল। শরীরও সায় দিচ্ছিলনা। আমি খাবারের স্বাদ কিছুটা হারিয়ে ফেলেছিলাম। কিন্তু প্রতি তিন দিনে আমি নিজেকে একটু একটু করে প্রস্তুত করে তুলেছি, কেউই আমকে মিলান ডার্বি খেলতে বাঁধা দিতে পারতো না। এই ডার্বি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। গত চার বছর যাবত এসি মিলান এই ডার্বিতে জয়ী হতে পারেনি।’
৩৯ বছর বয়সী ইব্রাহিমোভিচ গতকাল ১৬ মিনিটের মধ্যেই দুই গোল দিয়ে মিলানের জয় নিশ্চিত করেছেন। ফেব্রুয়ারিতে দুই দলের মোকাবেলায় ইন্টারের ৪-২ গোলের জয়ের ম্যাচটিতেও ইব্রাহিমোভিচ গোল করেছিলেন। ১৩ মিনিটে স্পট কিক থেকে গোলের সুযোগ নষ্ট করলেও ফিরতি বলে মিলানকে এগিয়ে দেন ইব্রা। তিন মিনিট পর রাফায়েল লিওর নিখুঁত ক্রস থেকে ব্যবধান দ্বিগুন করেন। ২৯ মিনিটে রোমেলু লুকাকু ইন্টারের হয়ে এক গোল শোধ করলেও শেষ পর্যন্ত তা কাজে আসেনি। এ্যান্টোনিও কন্টের দলটি কোভিড-১৯ এর কারনে ছয়জন খেলোয়াড়কে কাল দলে পায়নি।
১৯৯৫-৯৬ মৌসুমের পর এনিয়ে প্রথমবারের মত মৌসুমের চারটি ম্যাচেই জয় তুলে নিল মিলান। ঐ আসরে ফ্যাবিও ক্যাপোলোর অধীনে মিলান সিরি-এ শিরোপা জয় করেছিল।
একইসাথে চার জয়ে সর্বোচ্চ ১২ পয়েন্ট নিয়ে আটলান্টাকে তিন পয়েন্ট পিছনে ফেলে স্টিফানো পিওলির দল টেবিলের শীর্ষে উঠে এসেছে। সমান ৮ পয়েন্ট করে নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে নাপোলি ও জুভেন্টাস।
কাল ক্রোটনের মাঠে জুভেন্টাসের জার্সি গায়ে অভিষেক ম্যাচেই লাল কার্ড পেয়েছেন ইতালিয়ান তরুণ ফরোয়ার্ড ফেডেরিকো চিয়েসা। জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো তার অনভিজ্ঞ দলটি নিয়ে নতুন উন্নীত ক্রোটনের বিপক্ষে পেরে উঠেনি। এ নিয়ে দ্বিতীয় ম্যাচে জুভেন্টাস ১০ জন নিয়ে ম্যাচ শেষ করেছে। রোনাল্ডো ও পাওলো দিবালাতো দলেই ছিলেন না, তার উপর চিয়েসা অভিষেকেই লাল কার্ডের তিক্ত স্বাদ পেয়েছেন। আগের ম্যাচে তুরিনে নাপোলির বিপক্ষে নির্ধারিত ম্যাচটি বাতিল হয়ে যায়। করোনায় আক্রান্ত নাপোলি মাঠে নামতে না পারায় জুভেন্টাসকে ৩-০ গোলে জয়ী ঘোষনা করা হয়েছিল। কাল ১২ মিনিটেই ম্যাচে এগিয়ে যায় স্বাগতিক ক্রোটন। কাল সিরি-এ লিগে ৬৫০তম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন জুভেন্টাস গোলরক্ষক গিয়ানলুইজি বুফন। নাইজেরিয়ান ফরোয়ার্ড সিমির পেনাল্টি স্পট আটকাতে পারেননি অভিজ্ঞ এই গোলরক্ষক। নয় মিনিট পর চিয়েসার এসিস্টে আলভারো মোরাতা জুভেন্টাসের হয়ে সমতা ফেরান। কিন্তু ৬০ মিনিটে লুকা সিগারিনকে বাজেভাবে ফাউলের অপরাধে মাঠ ছাড়তে বাধ্য হন ২২ বছর বয়সী চিয়েসা। মোরাতার একটি হেড পোস্টে লেগে ফেরত আসে এবং আরেকটি প্রচেষ্টা ভিএআর অফসাইডের কারনে বাতিল করে দেয়।
পিরলো বলেছেন, ‘আমাদের দলটি তরুন, তাদেরকে অভিজ্ঞতা অর্জনের জন্য কিছুটা সময় দিতেই হবে।’
নেপলসে হার্ভিং লোজানোর দুই গোলে তুরিন সফরের ব্যর্থতা থেকে দারুনভাবে ফিরে এসেছে নাপোলি। ২৭ মিনিটের মধ্যে মেক্সিকান ফরোয়ার্ড দ্রুত দুই গোল করে জেনারো গাত্তুসোর দলকে এগিয়ে দেন। ৩০ মিনিটে মাত্তেও পলিটানো নাপোলির হয়ে তৃতীয় গোলটি করেন। ৪৩ মিনিটে আটালান্টার রক্ষনভাগের আরো একটি ভুলে ভিক্টর ওসিমেহ স্বাগতিকদের হয়ে শেষ গোলটি করেন। সব স্বাস্থ্যবিধি মেনেই কাল নাপোলি মাঠে নেমেছিল এবং এখনো তারা স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত প্রোটোকল অনুযায়ী আইসোলেশনেই আছে। ৬৯ মিনিটে বদলী খেলোয়াড় স্যাম ল্যামার্স আটালান্টার হয়ে এক গোল পরিশোধ করেন।
দিনের আরেক ম্যাচে ল্যাজিওকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে সাম্পদোরিয়া। কাল ল্যাজিও দলে ছিলেন না তারকা ফরোয়ার্ড সিরো ইমোবিলে।
বাসস/নীহা/১৭৩০/স্বব