চট্টগ্রামে আরও ৫৫ জনের করোনা শনাক্ত

271

চট্টগ্রাম, ১৮ অক্টোবর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে আরও ৫৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ৮ দশমিক ৯৬ শতাংশ। এ সময়ে করোনা আক্রান্ত কারো মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে দেখা গেছে, চট্টগ্রামের পাঁচটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গতকাল শনিবার ৬১৪ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শহরের ৪৮ জন ও গ্রামের ৭ জনের নমুনায় করোনারভাইরাস পাওয়া যায়। জেলায় মোট আক্রান্তের সংখ্যা এখন ২০ হাজার ১১০ জন। আর মৃতের সংখ্যা ৩০১ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, এদিন সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে। এখানে ২১৩ জনের নমুনায় ২০ জন করোনা শনাক্ত হন। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ১৯৭ টি নমুনা পরীক্ষায় ৯ জনের করোনা শনাক্ত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৩৭ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের করোনা ভাইরাস পাওয়া গেছে।
বেসরকারি তিন পরীক্ষাগারের দু’টিতে গতকাল নমুনা পরীক্ষা হয়েছে। শেভরনে ৯৫ জনের নমুনা পরীক্ষায় ১৫ জনের করোনা শনাক্ত হয় এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৫ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের দেহে করোনার সংক্রমণ ধরা পড়ে। এ সময়ে চট্টগ্রামের ৬৭ টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় ৬ জন করোনা পজিটিভ হন।
তবে, এদিন নগরীর অপর তিন কেন্দ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইম্পেরিয়াল হাসপাতাল এবং জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে কোনো নমুনা পরীক্ষা হয়নি।