বাসস দেশ-১১ : দেশের সব অঞ্চলে সমানভাবে উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে : পরিকল্পনা মন্ত্রী

127

বাসস দেশ-১১
বার্ড-পরিকল্পনা-সম্মেলন
দেশের সব অঞ্চলে সমানভাবে উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে : পরিকল্পনা মন্ত্রী
কুমিল্লা, ৪ আগস্ট, ২০১৮ (বাসস) : সরকারের উন্নয়ন কর্মসূচীর আওতায় দেশের সব অঞ্চলে সমানভাবে উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। এতে ২০৩০ সালের মধ্যে দেশ ক্ষুধা ও দারিদ্রমুক্ত হবে।
পরিকল্পনা মন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল আজ কুমিল্লায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) দুই দিনব্যাপী ৫১তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সোনার বাংলা গড়ার কাজ অনেকদূর এগিয়ে গেছে। দেশের উন্নয়ন অগ্রগতির ধারা অব্যাহত থাকায় বিশে^ বাংলাদেশ উন্নয়নের মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। বর্তমান সরকারের ভিশন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশ হিসেবে গড়ে উঠবে।’
বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, একাডেমির গবেষনালব্ধ বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পসমূহ দেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। তিনি বর্তমান যুগের চাহিদা মোতাবেক আর্থ সামাজিক ও কর্মসংস্থানমূলক আরো বেশি গবেষণাকর্ম পরিচালনার জন্য একাডেমির কর্মকর্তাদের প্রতি আহবান জানান।
বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক ড. এম মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সিরডাপ’র মহাপরিচালক মি. টেভিটা জি. বোসোওয়াকা তাজিনা ভুলাও। বিশেষ অতিথি ছিলেন আরডিএ বগুড়ার মহাপরিচালক ড. এম এ মতিন বাপার্ড ও গোপালগঞ্জের মহাপরিচালক শেখ মো. মনিরুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের চেয়ারম্যান বার্ডের পরিচালক আবুল কালাম আজাদ।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি ২০১৭-১৮ অর্থ বছরে ৮টি আন্তর্জাতিক, ১৯টি জাতীয় পর্যায়ের প্রশিক্ষণ কোর্সসহ ১৬২টি প্রশিক্ষণ কোর্সে ৫ হাজার ১৭৪ জন দেশী-বিদেশীকে প্রশিক্ষণ প্রদান করা হয়। একাডেমির গবেষণা কার্যক্রমের আওতায় বিগত অর্থবছরে ১১টি গবেষনা কর্মসম্পন্ন হয় এবং ২৫টি গবেষনাকর্ম চলমান রয়েছে।
বর্তমানে সরকারের রাজস্ব খাতের আওতায় লালমাই ময়নামতি পাহাড়ী অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে লালমাই ময়নামতি এলাকায় ৩টি উন্নয়ন প্রকল্প এবং একাডেমির নিজস্ব অর্থায়নে ৩টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে একাডেমি সূত্র জানায়।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/১৬৫০/-অমি