বাসস দেশ-৩৮ : কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের অগ্রগতি ৮০ দশমিক ৩০ ভাগ

191

বাসস দেশ-৩৮
কমিটি-অনুমিত হিসাব
কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের অগ্রগতি ৮০ দশমিক ৩০ ভাগ
ঢাকা, ১৫ অক্টোবর, ২০২০ (বাসস) : চলমান কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের বাস্তব অগ্রগতি ৮০ দশমিমক ৩০ ভাগ। অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় আজ এ তথ্য জানানো হয়েছে।
কমিটির সভাপতি মোঃ আব্দুস শহীদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুর রহমান, এবং ওয়াসিকা আয়শা খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় বলা হয়, প্রকল্পের খরচ বৃদ্ধি রোধ করতে যে সকল প্রকল্পে জমি অধিগ্রহণের বিষয় আছে সেই প্রকল্পগুলোর শুরু থেকেই ভালোভাবে নিরীক্ষা করে সে অনুযায়ী প্রকল্পের মেয়াদ তৈরি করা উচিৎ। প্রয়োজনে একটি বড় প্রকল্পকে কয়েকভাগে ভাগ করে ছোট একাধিক প্রকল্প গ্রহণ করার পরামর্শ প্রদান করা হয় সভায়। যে কোন প্রকল্প গ্রহণের আগে মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় দীর্ঘদিন আগে যে সব প্রকল্প হাতে নেয়া হয়েছে কিন্তু বর্তমানে প্রকল্পগুলোর কাজ বন্ধ বা বন্ধ হওয়ার উপক্রম, সে সব প্রকল্পের কাজ কিভাবে দ্যুত শুরু করে প্রকল্প বাস্তবায়ন করা যায় মন্ত্রণালয়কে সে বিষয়ে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।
সভায় জানানো হয় বাংলাদেশে পর্যটন খাতকে লাভজনক করতে একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের প্রস্তাব কেবিনেটে পাঠানো হয়েছে। ইতোপূর্বে গৃহীত ৯টি প্রকল্পের প্রায় সবকটি সরেজমিনে পরিদর্শন ছাড়াই নেয়া হয়েছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়।
সভায় জানানো হয় কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্প ইতোপূর্বে তিন বার সময় ও ব্যায় বৃদ্ধি পেয়েছে। বর্তমানে শতকরা ৮০ দশমিক ৩০ ভাগ বাস্তব অগ্রগতি হওয়া প্রকল্পটির মেয়াদ ২০২১ সালের ডিসেম্বরে শেষ হবে বলে জানানো হয়।
সভায় বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২১০৫/-স্বব