বাসস দেশ-২৫ : প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় সম্পদ : সমাজকল্যাণমন্ত্রী

100

বাসস দেশ-২৫
সমাজকল্যাণমন্ত্রী-দক্ষ মানবসম্পদ
প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় সম্পদ : সমাজকল্যাণমন্ত্রী
ঢাকা, ১৫ অক্টোবর, ২০২০ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল ধরণের প্রতিবন্ধীদের শিক্ষা ও প্রয়োজনীয় সহায়তা দিয়ে দক্ষ মানবসম্পদে পরিনত করা হবে।
প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় সম্পদ বলে উল্লেখ করে তিনি আরো বলেন, সরকার দৃষ্টি প্রতিবন্ধীদের মানবসম্পদে পরিনত করতে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।
নুরুজ্জামান আহমেদ আজ রাজধানীর মিরপুরের জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশনে বিশ্ব সাদা ছড়ি দিবস উপলক্ষে অনলাইনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সমাজকল্যাণ সচিব মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি।
নুরুজ্জামান আহমেদ বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আধুনিক প্রযুক্তির স্মার্ট সাদা ছড়ি বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে সকল দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি যাতে স্মার্ট সাড়া ছড়ি পায় সে ব্যবস্থা করা হবে।
তিনি বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৫টি বিশেষ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় এবং ৬৪ জেলায় ৬৪টি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তাদের দক্ষ মানব সম্পদে পরিনত করতে ৯টি কারিগরি ও বৃত্তিমূলক আবাসিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালিত হচ্ছে।
প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির পরিমাণ প্রয়োজন অনুযায়ী বাড়িয়ে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তির আওতায় আনা হয়েছে বলেও জানান মন্ত্রী।
আশরাফ আলী খান খসরু বলেন, করোনাভাইরাসের মহামারীকালেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া সকল ধরনের সহায়তা প্রতিবন্ধীদের কাছে পৌঁছে দেয়া হয়েছে। প্রয়োজনে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সহায়তার ব্যবস্থা করা হবে।
রাশেদ খান মেনন বলেন, প্রতিবন্ধীদের পিছিয়ে রেখে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। প্রতিবন্ধী জরিপের ত্রুটি পরিহার করে সকল ধরনের প্রতিবন্ধীদের সঠিক পরিসংখ্যান তৈরি করে তাদের জীবন মানের উন্নয়নে কর্মসূচী বাস্তবায়ন করা দরকার।
পরে দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে সম্মাননা ও স্মার্ট সাদা ছড়ি বিতরণ করা হয়।
বাসস/সবি/এমএএস/১৮৪৫/স্বব