বাসস ক্রীড়া-১২ : নেশন্স লীগে খারাপ একটি রাত কাটাল ইংল্যান্ড

126

বাসস ক্রীড়া-১২
ফুটবল-ইউরো-নেশন্স
নেশন্স লীগে খারাপ একটি রাত কাটাল ইংল্যান্ড
প্যারিস, ১৫ অক্টোবর ২০২০ (বাসস/এএফপি): নেশন্স লীগে ইংল্যান্ডের ফাইনালে খেলার স্বপ্ন হুমকিতে পড়ে গেছে। কারণ সাউথগেটের শিষ্যরা বুধবার ১-০ গোলে হেরে গেছে ডেনমার্কের কাছে।
ওয়েম্বলিতে অনুষ্ঠিত ম্যাচে দুই দুটি হলুদ কার্ডের কারণে প্রথমার্ধেই মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন হ্যারি মাগুইরে। আর শততম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা ক্রিস্টিয়ান এরিকসেনের ৩৫ মিনিটের পেনাল্টি গোল এগিয়ে দেয় ড্যানিশদের।
ফলে দুই বছরের মধ্যে ইংল্যান্ডের মাটিতে প্রথম পরাজয় মানতে হয় স্বাগতিক ইংলিশদের। এমনকি ম্যাচের শেষ বাঁশি বাজার পর লাল কার্ড দেখতে হয়েছে চেলসির তরুন ইংলিশ ফুলব্যাক রেসে হামেসকে।
খেলা শেষে অবশ্য ম্যাগুইরের সমর্থনে ইংলিশ কোচ সাউথগেট বলেন,‘ সে একজন শীর্ষ খেলোয়াড়। আমাদের সফলতার পেছনে তার যথেষ্ঠ ভুমিকা আছে। তিনি এমন একটা সময় কাটাচ্ছেন যেখানে তার পথকে কঠিন করে তোলা হচ্ছে, আর তিনি এসব পরিস্থিতি সামাল দিতে পারদর্শী।’
গত বছর নেশন্স লীগের উদ্বোধনী আসরে চার দলের চুড়ান্ত পর্বে উন্নীত হয়েছিল ইংল্যান্ড। কিন্তু এবার তাদের ওই অবস্থানে পৌঁছানো কঠিন হয়ে উঠেছে, কারণ ‘এ’ লীগের গ্রুপ দুইয়ে সাউথগেটের দলের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে রয়েছে বেলজিয়াম।
গতকাল আইসল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে বেলজিয়াম। ম্যাচে বিজীয়দের হয়ে দুটি গোলই করেছেন রোমেলু লুকাকু। আগামী ১৫ নভেম্বর ব্রাসেলসে ইংল্যান্ডকে আতিথেয়তা দিবে তারা।
জাগ্রেবে প্যারিস সেন্ট জার্মেইয়ের তারকা কিলিয়ান এমবাপ্পে শুরুতে গোলের সুযোগ হাতছাড়া করলেও ৭৯ মিনিটে তার করা জয়সুচক গোলে ফ্রান্স ২-১ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়াকে।
নেশন্স লীগের উদ্বোধনী আসরের শিরোপা জয়ী পর্তুগাল গতকাল তাদের তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদোর অনুপস্থিতি সত্বেও দারুন ভাবে সফল হয়েছে। লিসবনে অনুষ্ঠিত ম্যাচে তারা ৩-০ গোলে হারিয়েছে সুইডেনকে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হবার কারণে ম্যাচে খেলতে পারেননি রোনালদো।
এদিকে রবার্ট লিওয়ানদোস্কির জোড়া গোলে পোল্যান্ড ৩-০ গোলে হারিয়েছে বসনিয়া ও হার্জেগোবিনাকে। এই মুহুর্তে ‘এ’ গ্রুপে ইতালি ও হল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষে অবস্থান করছে পোলিশ দলটি। বুধবার ১-১ গোলে ড্র করেছে ইতালি ও হল্যান্ড।
এদিকে শীর্ষ দলগুলোর ভীরেও দারুন নৈপুন্য দেখিয়ে চলেছে স্কটল্যান্ড। তারা ১-০ গোলে চেক প্রজাতন্ত্রকে পরাজিত করেছে। ইউরো বাছাইয়ের ফাইনালে ইসরাইলকে হারানোর পর সপ্তাহের শেষভাগে স্কটিশরা ১-০ গোলে জয় পেয়েছিল স্লোভাকিয়ার বিপক্ষে।
গ্রুপ চারে জনি উইলিয়ামসের গোলে ওয়েলস ১-০ গোলে জয়লাভ করেছে বুলগেরিয়ার বিপক্ষে। এই নিয়ে টানা আটটি প্রতিযোগিতামুল ম্যাচে অপরাজিত থাকল ওয়েলস। এদিন গ্রুপের আরেক ম্যাচে ফিনল্যান্ডের কাছে ১-০ গোলে হেরে গেছে আয়ারল্যান্ড প্রজাতন্ত্র। ফলে কোচ হিসেবে জয়ের অপেক্ষা বাড়ল স্টিফেন কেনির।
‘বি’ লীগের ম্যাচে ম্যাচে নর্দান আয়ারল্যান্ড ০-১ গোলে হেরে গেছে নরওয়ের কাছে। গ্রুপ তিনের ম্যাচে ২-০ গোলে পিছিয়ে পড়েও সার্বিয়ার সাথে ২-২ গোলে ড্র করেছে তুরস্ক। হাঙ্গেরির সঙ্গে গোলশুন্য ড্রয়ের পরও ওই গ্রুপের শীর্ষে আছে রাশিয়া।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/স্বব