বাসস ক্রীড়া-৫ : নেদারল্যান্ডের সাথে ড্র করে শীর্ষস্থান হারালো ইতালি

107

বাসস ক্রীড়া-৫
ফুটবল-নেশন্স লিগ
নেদারল্যান্ডের সাথে ড্র করে শীর্ষস্থান হারালো ইতালি
রোম, ১৫ অক্টোবর ২০২০ (বাসস) : নেশন্স লিগে বুধবার নেদারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে টানা ১৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড ধরে রেখেছে ইতালি। কিন্তু এই ড্রয়ে পয়েন্ট হারিয়ে এ-লিগের ১ নম্বর গ্রুপের শীর্ষস্থানটি হারিয়েছে আজ্জুরিরা।
বারগামোর ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচে ১৬ মিনিটে লোরেঞ্জো পেলেগ্রিনির গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ইতালি। কিন্তু ৯ মিনিট পরেই ডনি ফন ডি বিক ডাচদের পক্ষে সমতা ফেরালে ইতালির জয়ের আশা শেষ হয়ে যায়। এর মাধ্যমে তিন ম্যাচ পর গোল করার আনন্দ উদযাপন করেছে ডাচরা।
নেশন্স লিগের গ্রুপ পর্বে চার ম্যাচে এনিয়ে ইতালি সংগ্রহ করলো ৬ পয়েন্ট। এদিকে পোল্যান্ড গতকাল দিনের আরেক ম্যাচে বসনিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে সাত পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে। পাঁচ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে নেদারল্যান্ড।
যদিও শীর্ষস্থানটি হারানোর বিষয়ে মোটেই চিন্তিত নন ইতালি কোচ রবার্তো মানচিনি। অত্যন্ত আত্মবিশ^াসের সাথেই তিনি বলেছেন, ‘শেষ দুটি ম্যাচে আমরাই জিতবো এবং পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবো।’
বারগামোর এই মাঠে ইতালি তাদের সর্বশেষ ম্যাচ খেলেছিল ২০০৬ সালে। এ বছর ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হওয়া শহরের মধ্যে এটি একটি।
২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের বিপক্ষে পরাজয়ের পর এ পর্যন্ত ইতালি ১৪টি ম্যাচে জয়ী হয়েছে এবং ড্র করেছে পাঁচটিতে। নিকোলা বারেলার ক্রসে ১৬ মিনিটে পেলেগ্রিনি ডাচ গোলরক্ষক জাসপার সিলিসেনকে পরাস্ত করলে এগিয়ে যায় আজ্জুরিরা। মানচিনির অধীনে ক্রমেই নিজেকে মেলে ধরা বারেলা আরো একবার ইতালির হয়ে সবচেয়ে প্রানবন্ত পারফরমেন্সে দেখিয়েছেন। তার কারনেই ডাচ রক্ষনভাগ বারবার হুমকির মুখে পড়েছে। যদিও ২৫ মিনিটে ফ্রেংকি ডি জংয়ের বামদিকের ক্রসে মেমফিস ডিপের শট ব্লক হবার পরেও ফিরতি বলে ফন ডি বিক বল জালে জড়ালে সমতায় ফিরে নেদারল্যান্ড।
দ্বিতীয়ার্ধে উভয় দলই বেশ কয়েকটি সুযোগ নষ্ট না করলে ম্যাচের ভাগ্য হয়ত পরিবর্তিত হতে পারতো। ইতালি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা ডিপের দুর্দান্ত একটি শট অসাধারন দক্ষতায় রুখে দেন। অন্যদিকে সিরো ইমোবিলে সিলিসেনকে একা পেয়েও খুব কাছে থেকে বল জালে জড়াতে ব্যর্থ হন। গত মৌসুমে সিরি-এ লিগের সর্বোচ্চ গোলদাতা ইমোবিলে প্রথমার্ধেও এই একই ধরনের একটি সুযোগ নষ্ট করেছিলেন।
বাসস/নীহা/১৪০০/স্বব